৪ দফা দাবিতে ম্যাটস শিক্ষার্থীদের আল্টিমেটাম

সংগৃহীত ছবি

৪ দফা দাবিতে ম্যাটস শিক্ষার্থীদের আল্টিমেটাম

অনলাইন ডেস্ক

আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা আসিফ নজরুলের গাড়ি আটকে বিক্ষোভ করেছেন মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীরা। বুধবার (২০ আগস্ট) বিকেল সাড়ে ৫টার দিকে প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ শেষে যমুনা থেকে বের হওয়ার পথে, বিভিন্ন দাবিদাওয়া নিয়ে আসিফ নজরুলের গাড়ি আটকে বিক্ষোভ করেন তাঁরা।
এ সময় তাঁরা গাড়িতে অবস্থানরত আসিফ নজরুলকে তাঁদের চার দফা দাবি মেনে নিতে আল্টিমেটাম দেন।

শিক্ষার্থীদের চারটি দাবি হলো-

  • দ্রুত ১০ম গ্রেডে শূন্য পদে নিয়োগ ও কর্মসংস্থান সৃজন।
    (কমিউনিটি ক্লিনিকসহ সকল সরকারি ও বেসরকারি হাসপাতাল/ ক্লিনিকে পাসকৃত ডিএমএফদের (ডিপ্লোমা ইন মেডিকেল ফেকাল্টি) পদ সৃষ্টি ও পদায়ন করা।
  • চিকিৎসা শিক্ষা ধারা অনুযায়ী ক্লিনিক্যাল বিষয়ে উচ্চ শিক্ষা প্রদান।
  • অনতিবিলম্বে চার বছরের একাডেমিক কোর্স বহাল রেখে আগের মতো ১ বছরের ভাতাসহ ইন্টার্নশিপ ও অসংগতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধন।
  • এলাইড হেলথ প্রফেশনাল বোর্ড বাতিল করে ‘মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামে স্বতন্ত্র বোর্ড গঠন করা।

নোয়াখালী প্যারামেডিকেল সেন্টার অ্যান্ড এনপিসি ম্যাটসের শিক্ষার্থী মো. তানবির হোসেন হৃদয় বলেন, ডিপ্লোমা ইন মেডিকেল ফ্যাকাল্টি চার বছরের কোর্স শেষ করার পর একসময় তাঁরা সাব–অ্যাসিস্ট্যান্ট কমিউনিটি মেডিকেল অফিসার হিসেবে সরকারি চাকরি করতে পারতেন।  ২০১০ সাল থেকে সরকার সেটি বন্ধ করে দিয়েছে। এটা ভয়াবহ বৈষম্য। আমাদের দাবি, সরকারি চাকরিতে আমাদের জন্য পদ সৃজন করতে হবে।

তিনি বলেন, শুধু তাই নয়, আমাদের জন্য উচ্চশিক্ষার পথও বন্ধ। চাইলে আমরা উচ্চতর কোনো পড়াশোনা করতে পারি না। দ্য স্টেট মেডিকেল ফ্যাকাল্টি অব বাংলাদেশ বোর্ড থেকে আমাদের একসময় সার্টিফিকেট দিত। এখন বাদ দিয়ে আরেকটি নতুন বোর্ড যেটাকে ‘এলাইক বোর্ড’ বলে সেখান থেকে সার্টিফিকেট দিচ্ছে এখন। আমরা আগের বোর্ড থেকে সার্টিফিকেট চাই।

news24bd.tv/JP