যে কারণে শেখ হাসিনাকে বর্বর বললেন যুক্তরাজ্যের সংসদ সদস্য রূপা হক

রুপা হক

যে কারণে শেখ হাসিনাকে বর্বর বললেন যুক্তরাজ্যের সংসদ সদস্য রূপা হক

অনলাইন ডেস্ক

ছাত্র-জনতার ২৩ দিনের দেশ কাঁপানো আন্দোলনে পতন হয় আওয়ামী লীগ সরকারের। ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগপত্র জমা দেন শেখ হাসিনা। এরপর গণভবন থেকেই হেলিকপ্টারে দেশ ছাড়েন তিনি। সেই সময় তার সঙ্গে ছিলেন তার বোন শেখ রেহানা।

 
শেখ হাসিনা বর্তমানে ভারতে রয়েছেন। যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় গ্রহণের গুঞ্জন যখন চলছে তখন লেবার পার্টির সংসদ সদস্য রুপা হকের ( যিনি জন্মসূত্রে বাংলাদেশি) একটি লেখা প্রকাশিত হয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য স্ট্যান্ডার্ডে ।
এ লেখায় তিনি এ মতামত জানান। লেখাটি গত বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে।
 
লেখার অংশবিশেষ তুলে ধরা হলো

’স্বৈরাচারী’ কন্যা শেখ হাসিনা দেশটির আয়ুষ্কালের বড় অংশই শাসন করেছেন (সর্বত্র তার বাবার ভাস্কর্য ও চিত্রকর্ম স্থাপন নিশ্চিত করেছেন)।
অধিকাংশ মানুষ মনে করেন, শেখ হাসিনা শুধু শাড়ি পরা একজন সপ্ততিপরবৃদ্ধাই নন, ’বর্বর’ শাসকও। সারা দেশে জ্বালাও-পোড়াওয়ের মধ্যে তিনি ভারতে নির্বাসিত হন।
আমি ব্যক্তিগতভাবে মনে করি, তার ব্যাপক অজনপ্রিয় শাসনামল ও অভিবাসনসংক্রান্ত রাজনৈতিক স্পর্শকাতরতার নিরিখে যুক্তরাজ্য সরকারের এমন একজনকে আশ্রয় দেওয়া ঠিক হবে না, যার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারের দাবি রয়েছে। অনেক বাংলাদেশি মনে করেন, তাকে দেশে ফিরিয়ে বিচারের মুখোমুখি করা উচিত।
বাংলাদেশ কতটা ‘বিশৃঙ্খল’ ছিল তা নিয়ে গেয়েছিলেন জর্জ হ্যারিসন। গত সপ্তাহে তিনি আবার সঠিক প্রমাণিত হলেন। সাদ্দাম হোসেনের ক্ষমতাচ্যুতির মতো ঘটনার প্রতিফলন দেখা গেল, জাতির পিতার ভাস্কর্য গুঁড়িয়ে দেওয়া হলো, কুশপুতুল পোড়ানো হলো, যা ঢাকা থেকে টাওয়ার হ্যামলেট (যুক্তরাজ্যের একটি পৌরসভা) পর্যন্ত ছড়িয়ে পড়েছিল।
রূপা হক লেখা শেষ করেছে এভাবে, আমার বাংলাদেশি ভাই-বোনদের মধ্যে স্বস্তি ফিরেছে। সরকার নিয়ে কণ্ঠ তুললেই নিপীড়নের শিকার হওয়ার ভয়ের সংস্কৃতি আর নেই। তবে ঝুঁকি থেকেই যাচ্ছে। আশা করি সেখানে গণতন্ত্র ফিরবে।  

মূল লেখার লিংক:https://www.standard.co.uk/comment/sheik-hasina-bangladesh-riots-government-asylum-b1176638.html

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক