সুদানে কলেরায় ৩০০ জনের বেশি মৃত্যু 

সংগৃহীত ছবি

সুদানে কলেরায় ৩০০ জনের বেশি মৃত্যু 

অনলাইন ডেস্ক

সুদানে কলেরার সংক্রমণে ৩০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। শুক্রবার একজন বিশ্ব স্বাস্থ্য কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।  

সুদানে চলমান গৃহযুদ্ধের ফলে মানবিক সংকটসহ অন্যান্য সমস্যা প্রকট হয়ে উঠেছে। দেশটিতে ভারি বর্ষণ এবং বন্যা স্বাস্থ্যসেবা পরিষেবাকে ব্যাহত করায় ম্যালেরিয়া ও ডেঙ্গু জ্বরের মতো রোগের বিস্তার বেড়েছে।


 
চলমান সংঘর্ষের কারণে সুদানে বেশির ভাগ হাসপাতাল এবং স্বাস্থ্য সুবিধাগুলো বন্ধ হয়ে গেছে। ফলে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে জনসংখ্যার দুই-তৃতীয়াংশ অপরিহার্য স্বাস্থ্য পরিষেবা পাচ্ছে না।  

সুদানে গৃহযুদ্ধের ফলে মানবিক সংকট কলেরাসহ অন্যান্য সংক্রমণও আরো বেড়ে গেছে। ব্যাকটেরিয়াজনিত কলেরা রোগে এই অঞ্চলে ৩০০ জনেরও বেশি মানুষের মৃত্যু ঘটেছে।

শুক্রবার একজন বিশ্ব স্বাস্থ্য কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। এছাড়া চিকিৎসক, নার্সসহ চিকিৎসাকর্মীরা নিহত বা আহত হয়েছেন বলেও অনেক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।  

ডাব্লিউএইচও কর্মকর্তা মার্গারেট হ্যারিস বলেছেন, ১১ হাজার ৩২৭ জন কলেরায় আক্রান্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ৩১৬ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া সংক্রমণও বেড়েছে ডেঙ্গু জ্বর এবং মেনিনজাইটিসেরও।  

স্বাস্থ্যসেবা সুবিধা এবং কর্মীদের ওপর আক্রমণ মারাত্মক পরিণতির দিকে ঠেলে দিচ্ছে বলে সতর্ক করেছে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি)। এর সঙ্গে যুক্ত হয়েছে খাদ্যসংকট। সুদানে গৃহযুদ্ধের কারণে গত ২০২৩ সালের এপ্রিল থেকে ১০ মিলিয়নেরও বেশি মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

২০২৩ সালের এপ্রিলে ক্ষমতার দ্বন্দ্বে সহিংস বিরোধে জড়ায় সুদানের নিয়মিত সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী। এই সহিংস বিরোধে নিহত হয়েছে হাজার মানুষ। দেশটিতে লড়াই এখনো চলছে।  

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক