২০৩৬ অলিম্পিক আয়োজন করতে চায় ভারত

সংগৃহীত ছবি

২০৩৬ অলিম্পিক আয়োজন করতে চায় ভারত

অনলাইন ডেস্ক

আগামী ২০৩৬ সালের অলিম্পিক আয়োজন করতে চায় ভারত। অলিম্পিক আয়োজনের জন্য প্রাথমিক প্রস্তুতিও শুরু করেছে দেশটি। রাজধানী দিল্লির লাল কেল্লায় ভারতের স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই স্বপ্নের কথা জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) ভারতের স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, অলিম্পিক আয়োজনের জন্য তারা প্রস্তুতি শুরু করে দিয়েছেন।

ভারতে যে বড় মাপের ইভেন্ট আয়োজন করা যায় তা তারা ইতোমধ্যেই প্রমাণ করেছেন।

মোদী বলেছেন, '২০৩৬ সালের অলিম্পিক আয়োজন করা ভারতের স্বপ্ন। আমরা তার প্রস্তুতি শুরু করে দিয়েছি। গোটা বিশ্ব দেখেছে ভারত কত ভালোভাবে জি-২০ বৈঠক আয়োজন করেছে।

এতেই প্রমাণ হয়েছে যে, ভারতের বড় মাপের কোনো ইভেন্ট আয়োজন করার ক্ষমতা রয়েছে। '

এ মাসের শুরুতে ভারতের লোকসভায় কেন্দ্রীয় যুব ও ক্রীড়ামন্ত্রী মনসুখ মান্ধবিয়া এ ব্যাপারে এক প্রশ্নের জবাবে অলিম্পিক আয়োজনের প্রস্তুতি ও ভাবনার কথা জানিয়েছিলেন।

ভারতের সঙ্গে সৌদি আরব, কাতার এবং তুরস্ক ২০৩৬ অলিম্পিক আয়োজনের দৌড়ে রয়েছে। আগামী বছর নির্বাচনের পর ২০৩৬ এর আয়োজক দেশের নাম জানাবে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা (আইওসি)।

এর আগে কমনওয়েলথ গেমসের আয়োজন করা হয়েছিল দিল্লিতে। ২০৩৬ অলিম্পিক আয়োজনের ক্ষেত্রে এগিয়ে রয়েছে আহমেদাবাদ।

অলিম্পিক আয়োজনের দায়িত্ব কোন দেশ বা শহরকে দেওয়া হবে, সেটি ঠিক করে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। তাদের আরেকটি অঙ্গ সংস্থা ফিউচার হোস্ট কমিশন (এফএইচসি) আইওসির পক্ষে বিষয়টি নির্ধারণ করে।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক