ইউএস ওপেনে চ্যাম্পিয়ন হলেন সিনার

ইতিহাস গড়ে

ইউএস ওপেনে চ্যাম্পিয়ন হলেন সিনার

অনলাইন ডেস্ক

ইউএস ওপেনে চ্যাম্পিয়ন হলেন ইতালির টেনিস তারকা সিনার। এদিকে ইউএস ওপেনে সবশেষ ২০০৩ সালে যুক্তরাষ্ট্রের খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন হয়েছিলেন অ্যান্ডি রডিক।

এরপর আর কেউই ঘরের সমর্থকদের সামনে পুরুষ এককের ট্রফি নিজের করতে পারেননি। এবার দীর্ঘ ২১ বছরের সেই আক্ষেপ ফুরাবে এমন আশা নিয়েই হয়তো উত্তরসূরি টেলর ফ্রিটজের খেলা দেখতে এসেছিলেন রডিক।

রডিকের মতোই হয়তো এমন স্বপ্ন নিয়েই আর্থার অ্যাশ স্টেডিয়ামে উপস্থিত হয়েছিলেন যুক্তরাষ্ট্রের সমর্থকেরাও। যদিও তাদের সেই স্বপ্ন পূরণ হয়নি। বরং অপেক্ষার পালা আরও বেড়েছে। ফ্রিটজকে স্বপ্ন পূরণ করতে দেননি ইয়ানিক সিনার।

ফ্ল্যাশিং মিডোয় সরাসরি ৬-৩ ৬-৪ ও ৭-৫ গেমে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন ইতালির টেনিস তারকা।

চ্যাম্পিয়ন হওয়ার মধ্যে দিয়ে রেকর্ডও গড়েছেন সিনার। প্রথম ইতালিয়ান খেলোয়াড় হিসেবে ইউএস ওপেনে চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি গড়েছেন ২৩ বছর বয়সী তারকা। ক্যারিয়ারে এটি তার দ্বিতীয় গ্র্যান্ড স্লাম। এ বছরই অস্ট্রেলিয়ান ওপেনে প্রথম গ্র্যান্ড স্লাম জিতেছেন তিনি।

এতে করে ১৯৭৭ সালের পর প্রথম খেলোয়াড় হিসেবে ক্যারিয়ারের প্রথম দুই গ্র্যান্ড স্লাম একই মৌসুমে জিতলেন সিনার। ১৯৭৭ সালে সবশেষ এই কীর্তি গড়েছিলেন আর্জেন্টিনার সাবেক টেনিস খেলোয়াড় গিলের্মো ভিলাস। ঠিক আরিনা সাবালেঙ্কার মতোই শুরু এবং শেষটা করলেন সিনার। নারী এককের চ্যাম্পিয়ন সাবালেঙ্কাও বছর শুরু করেছিলেন অস্ট্রেলিয়ান ওপেন দিয়ে। আর শেষ করেন ইউএস ওপেনের নতুন রানি হয়ে।

অন্যদিকে বিপরীত চিত্র ফ্রিটজের। নারী এককের রানার্সআপ স্বদেশি জেসিকা পেগুলার মতো পুরুষ একেকেও যুক্তরাষ্ট্রকে শিরোপা এনে দিতে পারেননি ১২তম বাছাই ফ্রিটজ। এ জন্য ম্যাচ শেষে ক্ষমা চেয়েছেন তিনি, ‘জানি, আমরা অনেক দিন ধরেই একজনের চ্যাম্পিয়ন হওয়ার অপেক্ষায় ছিলাম। দুঃখিত, আমি আমার কাজটা করতে পারিনি। ’

এদিকে ইতিহাস গড়ে চ্যাম্পিয়ন হওয়ার পর সিনার ট্রফি উৎসর্গ করেছন তার অসুস্থ আত্মীয়কে। তিনি বলেছেন, ‘শারীরিকভাবে আমার আন্টি ভালো নেই। জানি না, আমার জীবনে আর কত দিন তাকে পাবো। এটা আনন্দের যে আমি এখনো তার সঙ্গে মুহূর্তগুলো শেয়ার করতে পারছি। আমার জীবনে তিনি গুরুত্বপূর্ণ ব্যক্তি। আমার যদি একটাই চাওয়া থাকে তাহলে সেটি হচ্ছে তার সুস্থতা কামনা। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সেটি সম্ভব নয়। ’

news24bd.tv/SC