দেশের ক্রীড়াঙ্গনে স্থবিরতা 

দেশের ক্রীড়াঙ্গনে স্থবিরতা 

অনলাইন ডেস্ক

দেশের ক্রীড়াঙ্গনে কাজ করছে এক ধরণের স্থবিরতা। আগামী বছরের এসএ গেমসের জন্য অ্যাথলেটিকসের দীর্ঘমেয়াদি ক্যাম্প বন্ধ করে দেওয়ার ব্যাপারে ফেডারেশনের সিনিয়র সদস্য ফারুকুল ইসলাম জানিয়েছেন, ‘বিকেএসপিতে জাতীয় দলের ক্যাম্প চলছিলো। সেটা বন্ধ করে দিতে বাধ্য হয়েছি। সভাপতি নেই, সাধারণ সম্পাদক নেই, কে টাকা দেবে! আমি নিজে থেকে তবু আগস্ট মাসটা চালিয়ে নিয়েছিলাম।

এরপর আর সম্ভব হয়নি। ’

এমন অবস্থা যে শুধু অ্যাথলেটিকসে তা নয়, প্রায় প্রতিটি খেলায় এই মুহূর্তে একই চিত্র। প্রশিক্ষণ ক্যাম্প শুধু নয়, সূচিতে থাকা জাতীয় ও আন্তর্জাতিক টুর্নামেন্টগুলোও বন্ধ হয়ে গেছে। অ্যাথলেটিকসের মতো সাঁতারের দীর্ঘমেয়াদি ক্যাম্প চলছিলো বিকেএসপিতে।

জুলাইয়ের আন্দোলনে ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানটি বন্ধ হয়ে গেলে সাঁতারুরাও ক্যাম্প ছাড়েন। সেই ক্যাম্প আর শুরু করা যায়নি। এ মাসেই হওয়ার কথা জাতীয় সাঁতার। সহসভাপতি আব্দুল হামিদ বলেছেন, ‘সেটির কার্যক্রম শুরু হয়নি। ’ জাতীয় কাবাডি হওয়ার কথা আগস্টে, এরপর নারী কর্পোরেট লিগও।

সে অনুযায়ী গত জুনে কার্যক্রম হাতে নিলেও এখন সব বন্ধ। ফেডারেশনের সভাপতি ও সাধারণ সম্পাদককে (পুলিশের সাবেক দুই কর্মকর্তা) অপসারণ করা হয়েছে। আর্চারি ফেডারেশনে খুব বেশি সমস্যা না হলেও ভুগেছে তারাও। এ মাসেই যেমন এশিয়ান যুব আর্চারিতে অংশ নিতে যাচ্ছে একটি দল, অথচ গত মাসে দেশে জাতীয় যুব আর্চারি হওয়ার কথা থাকলেও রাজনৈতিক অস্থিরতায় বাতিল করতে হয়েছে আসরটি।

এদিকে ঢাকায় আন্তর্জাতিক কারাতে আসর হওয়ার কথা ছিলো এ মাসে। প্রথমবারের মতো কমনওয়েলথ কারাতে চ্যাম্পিয়নশিপ আয়োজনের প্রস্তুতি নিচ্ছিলো ফেডারেশন। কিন্তু নিরাপত্তার কারণ দেখিয়ে বাংলাদেশ থেকে সেই আসর সরিয়ে নিয়েছে আন্তর্জাতিক কারাতে ফেডারেশন। উত্তাল জুলাইয়ে খোঁজখবর নিতে ই-মেইল করেছিল আন্তর্জাতিক কারাতে ফেডারেশন। কিন্তু ইন্টারনেট সংযোগ ব্যাহত থাকায় তাৎক্ষণিকভাবে তা জানতেও পারেনি ফেডারেশন।

ঢাকায় পাঁচ জাতি কুস্তি প্রতিযোগিতার আয়োজন করতে চলেছিলো কুস্তি ফেডারেশন। জুলাইয়ের শেষ দিকে সেই টুর্নামেন্ট স্থগিত করে দিয়েছে ফেডারেশন। নতুন করে আবার এই আসরের উদ্যোগ নেওয়া বেশ কঠিন মনে হচ্ছে ফেডারেশনের যুগ্ম সম্পাদক মেজবাউদ্দিন আজাদের, ‘তখন যে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কথা বলে রেখেছিলাম আমরা, রাজনৈতিক পটপরিবর্তনে তাদের কাছে এখন আর যাওয়া যাচ্ছে না। নতুন করে আবার সব ঠিকঠাক করা কষ্টসাধ্য। ’

জুলাই আন্দোলনের প্রভাবে বন্ধ হয়ে গেছে প্রথম বিভাগ ফুটবল লিগ। গতকাল লিগ কমিটির সাধারণ সম্পাদক ইয়াকুব আলী জানিয়েছেন, কমলাপুর স্টেডিয়ামে আর্মি ক্যাম্প থাকায় এই মুহূর্তে খেলা চালানো সম্ভব হচ্ছে না তাদের। ৭ রাউন্ড হয়ে এই লিগ থেমে আছে। টেবিল টেনিসে দীর্ঘদিন লিগ বন্ধ। যুগ্ম সম্পাদক রাসেল কবীর সুমন বলেছেন, ‘অক্টোবরে লিগ করার লক্ষ্য নিয়ে আমরা কাজ করছিলাম। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সেই কার্যক্রম আর এগিয়ে নিতে পারছি না। কারণ কয়েক দিনের মধ্যে ফেডারেশন পুনর্গঠন হয়ে গেলে আমরা থাকব কি না, তা জানি না। ’

এটি একটি বাস্তবতা। এরই মধ্যে সার্চ কমিটি ফেডারেশনগুলো সংস্কার ও পুনর্গঠনে কাজ শুরু করেছে। দুই মাস সময় নিয়েছে তারা। অ্যাথলেটিকস সহসভাপতি ফারুকুল বলেছেন, ‘যত দ্রুত ফেডারেশনগুলো পুনর্গঠিত হবে, তত দ্রুত আমরা খেলাধুলা শুরু করতে পারব। ’ এর মধ্যে দাবা দল অবশ্য অলিম্পিয়াডে গেছে। হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক নিরুদ্দেশ হলেও সভাপতি, বিমানবাহিনী প্রধানের নির্দেশনায় অনূর্ধ্ব-২১ এশিয়া কাপের ক্যাম্প শুরু হয়েছে বিকেএসপিতে।

মমিনুল হক সাঈদ এই খেলোয়াড়দের জার্মানি সফরে পাঠাতে চেয়েছিলেন। তবে যুবলীগ নেতা ইসমাইল চৌধুরী সম্রাটকে সেই দলের ম্যানেজার করায় বিতর্ক তৈরি হলে সফরটিই বাতিল হয়। বক্সিংয়ে এ রকম একটি তৎপরতা বন্ধ হয়েছে বলেই খবর। বাহরাইনে আন্তর্জাতিক স্কুল গেমসে পরিবারসহ বক্সিং দলের সফরসঙ্গী হতে চেয়েছিলেন সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম। বাংলাদেশ স্কুল স্পোর্টস অ্যাসোসিয়েশন থেকে অবশ্য জানানো হয়েছে, সেই তালিকা অনুমোদন পায়নি। তে চ্যাম্পিয়নশিপ আয়োজনের প্রস্তুতি নিচ্ছিল ফেডারেশন।

কিন্তু নিরাপত্তার কারণ দেখিয়ে বাংলাদেশ থেকে সেই আসর সরিয়ে নিয়েছে আন্তর্জাতিক কারাতে ফেডারেশন। উত্তাল জুলাইয়ে খোঁজখবর নিতে ই-মেইল করেছিল আন্তর্জাতিক কারাতে ফেডারেশন। কিন্তু ইন্টারনেট সংযোগ ব্যাহত থাকায় তাৎক্ষণিকভাবে তা জানতেও পারেনি ফেডারেশন।

ঢাকায় পাঁচ জাতি কুস্তি প্রতিযোগিতার আয়োজন করতে চলেছিল কুস্তি ফেডারেশন। জুলাইয়ের শেষ দিকে সেই টুর্নামেন্ট স্থগিত করে দিয়েছে ফেডারেশন। নতুন করে আবার এই আসরের উদ্যোগ নেওয়া বেশ কঠিন মনে হচ্ছে ফেডারেশনের যুগ্ম সম্পাদক মেজবাউদ্দিন আজাদের, ‘তখন যে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কথা বলে রেখেছিলাম আমরা, রাজনৈতিক পটপরিবর্তনে তাদের কাছে এখন আর যাওয়া যাচ্ছে না। নতুন করে আবার সব ঠিকঠাক করা কষ্টসাধ্য। ’ 

news24bd.tv/SC