পদত্যাগ করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর

পদত্যাগ করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদ থেকে আব্দুর রউফ তালুকদার পদত্যাগ করেছেন। শুক্রবার (৯ আগস্ট) আব্দুর রউফ তালুকদার পদত্যাগ করেন। এইদিন দুপুরে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন তিনি। সন্ধ্যায় গভর্নরের পরিবারের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

দেশের ইতিহাসে সরকারের পদত্যাগের পর কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরও পদত্যাগ করতে বাধ্য হয়েছেন এমন ঘটনা এটিই প্রথম।

শেখ হাসিনার পদত্যাগ ও  দেশ ছেড়ে পালানোর পর উদ্ভূত পরিস্থিতিতে গভর্নর মানসিকভাবে বিপর্যস্ত ছিলেন। এই ঘটনার মধ্যে গত বুধবার (০৬ আগস্ট) একদল কর্মকর্তা বাংলাদেশ ব্যাংকের গভর্নর, চার ডেপুটি গভর্নর, উপদেষ্টা ও আর্থিক গোয়েন্দা দপ্তরের প্রধানের পদত্যাগ দাবি করে বিক্ষোভ মিছিল করেন। এ সময় তারা একজন ডেপুটি গভর্নরকে সাদা কাগজে সই করতে বাধ্য করেন এবং আরও চার শীর্ষ কর্মকর্তাকে 'পদত্যাগের জন্য রাজি' করান।

সে সময় বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, ব্যাংক খাতের অদূরদর্শী উদ্যোগ ও নীতির কারণে দেশের অর্থনীতি নাজুক অবস্থার মধ্যে পড়ে। উচ্চ মূল্যস্ফীতির কারণে মানুষ কষ্টে আছে। এখন শিক্ষার্থীদের সংস্কারের দাবির সঙ্গে তারা সহমত পোষণ করে তাদের পদত্যাগ ও বিচারের মুখোমুখি করার দাবি জানান। গভর্নর যাতে দেশ ছেড়ে না পালাতে পারে সে জন্য তারা সরকারকে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান।

তারা আরও বলেন, গভর্নরসহ বিভিন্ন অনিয়মে দায়ী এসব কর্মকর্তা যেন দেশ ছেড়ে পালাতে না পারেন, সে ব্যবস্থা নিতে হবে। এর পাশাপাশি যেসব নির্বাহী পরিচালক অনিয়মে সহায়তা করেছেন, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে। এর জন্য আপাতত গুরুত্বপূর্ণ দায়িত্ব থেকে তাদের সরিয়ে দিতে হবে।

news24bd.tv/SC   


 

 

এই রকম আরও টপিক