হানিয়াকে হত্যায় ইরানি এজেন্ট ভাড়া করে মোসাদ

মোসাদের লোগো

হানিয়াকে হত্যায় ইরানি এজেন্ট ভাড়া করে মোসাদ

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়াকে হত্যা করতে ইরানি এজেন্ট ভাড়া করেছিল ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ। তারাই হানিয়া যে বাসভবনে ছিলেন সেখানকার তিনটি কামরায় বোমা পেতে রেখেছিল। ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।  
সংবাদ মাধ্যম জানায়, দুই জন ইরানি কর্মকর্তা টেলিগ্রাফকে জানিয়েছেন, গত মে মাসেই হানিয়াকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল।

তখন তিনি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির দাফনে যোগ দিতে ইরানে গিয়েছিলেন।  

এরপর উত্তর তেহরানে প্রভাবশালী ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পের (আইআরজিসি) ওই অতিথি ভবনের তিনটি কক্ষে বোমা স্থাপন করেন ইরানের দুই নিরাপত্তা কর্মকর্তা। ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দেওয়ার পর ওই কক্ষগুলোয় হানিয়ার থাকার সম্ভাবনা ছিল।
 আইআরজিসির অতিথি ভবনের সিসিটিভি ফুটেজ পর্যবেক্ষণ করা ইরানি কর্মকর্তারা জানিয়েছেন, ওই দুই নিরাপত্তা কর্মকর্তা চুপিসারে মাত্র কয়েক মিনিটে মধ্যে তারা ভবনের বেশ কয়েকটি কক্ষে প্রবেশ করেন ও বের হন।

এরপর তারা ইরান ছেড়ে চলে যান। তবে দেশের সঙ্গে তাদের যোগাযোগ ছিল।
হানিয়ার নিরাপত্তা নিশ্চিতের দায়িত্বে নিয়োজিত ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) উচ্চ পর্যায়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ‘আমরা এখন নিশ্চিত, মোসাদ আনসার আল-মাহদি ইউনিট সুরক্ষা ইউনিট থেকেই তাদের এজেন্ট ভাড়া করেছিল। ’ এই ইউনিটিই হানিয়ার দায়িত্বে নিয়োজিত ছিল।
ওই কর্মকর্তা আরও বলেছেন, ‘আমরা অধিকতর তদন্তে জানতে পেরেছি যে, হানিয়ার কামরা ছাড়াও তাঁরা আরও দুটি কামরায় বোমা পেতেছিলেন। ’ আইআরজিসির অপর এক কর্মকর্তা বলেছেন, ‘উচ্চ নিরাপত্তাব্যূহ ভেদ করা ইরানের জন্য অনেক বেশি অপমানের। ’ তিনি বলেন, ‘এটি এখনো সবার প্রশ্ন যে, কীভাবে এ ঘটনা ঘটতে পারল। আমি এখনো বিষয়টি বুঝতে পারছি না। ’ তিনি বলেন, ‘উচ্চপর্যায়ে হয়তো এমন একটা কিছু হয়েছে, যা আমরা জানি না। ’ 

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক