ভিপিএন সংযোগে সমস্যা, সমাধান যেভাবে

ভিপিএন সংযোগে সমস্যা, সমাধান যেভাবে

অনলাইন ডেস্ক

ভিপিএনের (VPN) জনপ্রিয়তা দিনকে দিন বেড়েই চলেছে। বিশেষ করে দেশে কোটা সংস্কার আন্দোলন ঘিরে ইন্টারনেট সেবায় অস্থিরতার মাঝে অনেকেই ভিপিএন ব্যবহার করছেন। কিন্তু এ সেবাটি ব্যবহার করতে গিয়ে ক্রমাগত সংযোগ বিচ্ছিন্নতার সম্মুখীন হচ্ছেন সেবাগ্রহীতারা। এমন সমস্যা হলে কী করবেন।

বিস্তারিত তুলে ধরা হলো-

আপনার ডিভাইসগুলো পুনরায় চালু করুন: প্রায়শই, আপনার ভিপিএন সংযোগ বিচ্ছিন্ন হলে সবচেয়ে সহজ সমাধান হল আপনার ডিভাইসগুলি পুনরায় চালু করা। এছাড়াও, আপনার রাউটার এবং মডেম রিবুট করার কথা বিবেচনা করুন। এই পুনঃসূচনাগুলি সংযোগ বিচ্ছিন্ন হওয়ার কারণ হতে পারে এমন কোনও অস্থায়ী সফ্টওয়্যার ত্রুটিগুলি পরিষ্কার করতে সহায়তা করতে পারে।

আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন: আপনার ভিপিএনের স্থিতিশীলতা আপনার ইন্টারনেট সংযোগের উপর অনেক বেশি নির্ভর করে।

আপনি যদি ভিপিএন সংযোগ বিচ্ছিন্ন অনুভব করেন, আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন। আপনার ওয়াইফাই নেটওয়ার্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন করুন এবং পুনরায় সংযোগ করুন এবং দেখুন সমস্যাটি থেকে যায় কিনা। ইন্টারনেটের স্থিতিশীলতা পরীক্ষা করতে কম ব্যবহৃত ওয়েবসাইটগুলি দেখার চেষ্টা করুন বা একটি অনলাইন পরিষেবা ব্যবহার করে দেখুন৷

শারীরিক সংযোগ পরিদর্শন করুন: আপনি যদি তারযুক্ত সংযোগে থাকেন তবে আপনার রাউটারের ইথারনেট কেবলটি পরীক্ষা করুন৷ নিশ্চিত করুন যে এটি সঠিকভাবে প্লাগ ইন করা আছে এবং ক্ষতিগ্রস্ত হয়নি। আলগা বা ক্ষতিগ্রস্ত তারগুলি মাঝে মাঝে সংযোগ সমস্যা সৃষ্টি করতে পারে, যার ফলে ভিপিএন সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

আপনার আইএসপি এর সাথে যোগাযোগ করুন: যদি মৌলিক সমস্যা সমাধানে সমস্যাটির সমাধান না হয়, তাহলে আপনার ISP-এর সাথে যোগাযোগ করার সময় হতে পারে, যা আপনার এলাকায় ইন্টারনেট পরিষেবার সাথে পরিচিত সমস্যা আছে কিনা বা এটি ভিপিএন ব্যবহারে বিধিনিষেধ আরোপ করে কিনা তা অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে।

সফ্টওয়্যার আপডেটের জন্য চেক করুন: আপনার ডিভাইসের অপারেটিং সিস্টেম এবং আপনার ভিপিএন অ্যাপ্লিকেশন উভয়ই আপ টু ডেট রাখা উচিত। সফ্টওয়্যার আপডেটে প্রায়ই বাগগুলির সমাধান অন্তর্ভুক্ত থাকে যা আপনার ভিপিএন সংযোগ বিচ্ছিন্ন করতে পারে। নিয়মিতভাবে যেকোনও উপলব্ধ আপডেটের জন্য চেক এবং ইনস্টল করতে ভুলবেন না।

ভিপিএন প্রোটোকল স্যুইচ করা হচ্ছে: ক্রমাগত সংযোগ বিচ্ছিন্ন হওয়ার ক্ষেত্রে আপনার ভিপিএন প্রোটোকল পরিবর্তন করা সমাধান হতে পারে। একটি ভিপিএন প্রোটোকল হল আপনার ডিভাইস এবং একটি ভিপিএন সার্ভারের মধ্যে ডেটা ট্রান্সমিশনের নিয়মগুলির একটি সেট৷ প্রতিটি প্রোটোকল বিভিন্ন গতি, নিরাপত্তা এবং স্থায়িত্ব বৈশিষ্ট্য প্রদান করে।

ভিপিএন প্রোটোকল

OpenVPN: গতি এবং নিরাপত্তার একটি ভাল ভারসাম্য সহ এটি অত্যন্ত নির্ভরযোগ্য এবং সংযোগ বিচ্ছিন্ন সমস্যা সমাধানের জন্য আদর্শ।

ওয়্যারগার্ড: এই প্রোটোকলটি একটি নতুন প্রোটোকল যা এর গতি, নিরাপত্তা এবং সুবিন্যস্ত কোডিংয়ের জন্য পছন্দ করা হয়, সংযোগের স্থিতিশীলতা বাড়ানোর জন্য উপযুক্ত।

IKEv2: এটি দ্রুত পুনঃসংযোগ বৈশিষ্ট্যের কারণে মোবাইল ডিভাইসের জন্য সেরা। এটি স্থিতিশীল এবং দ্রুত।

L2TP/IPsec: ধীর হলেও, এটি অত্যন্ত সামঞ্জস্যপূর্ণ এবং অন্যান্য প্রোটোকল ব্যর্থ হলে বা সমর্থিত না হলে এটি কার্যকর হতে পারে কীভাবে ভিপিএন প্রোটোকল স্যুইচ করবেন।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক