দাউ দাউ করে জ্বলছে কানাডার ঐতিহাসিক শহর 

দাউ দাউ করে জ্বলছে কানাডার ঐতিহাসিক শহর 

অনলাইন ডেস্ক

দাবানলে কানাডার ঐতিহাসিক শহর জ্যাসপারের অর্ধেক পুড়ে গেছে। আগুন নিয়ন্ত্রণে দমকল বাহিনী কাজ করছে। তবে দ্রুত ধাবমান এই দাবানল এখনো নিয়ন্ত্রণের বাইরে। আগুনে এখন পর্যন্ত কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ৫ হাজার বাসিন্দা এবং ২০ হাজার পর্যটক শহর ছেড়েছেন।  

বৃহস্পতিবার (২৫ জুলাই) সংবাদ সম্মেলনে আলবার্টার রাজনীতিবিদ ড্যানিয়েল স্মিথ জানান, ‘শহরের ৩০ থেকে ৫০ বাড়িঘর ঝলসে গেছে। ’ এ  সময় তিনি কাঁদছিলেন।  

স্মিথ বলেন, ‘দাবানলের ঘটনা যেকোনো সম্প্রদায়ের জন্যই খারাপ।

জ্যাসপার ন্যাশনাল পার্ক দেশটির জন্য একটি গর্বের উৎস বলেও উল্লেখ করেন তিনি।

জ্যাসপারের ম্যালিগন লজের মালিক ক্যারিন ডেকোর জানান, তিনি ছুটিতে থাকা অবস্থায় জানতে পারেন, তার লজে আগুন লেগেছে। বুধবার রাতে একটি ছবি দেখে তিনি ভয় পেয়ে যান।  

শত শত অগ্নিনির্বাপণ কর্মীকে দাবানল পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মোতায়েন করা হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো বাড়ছে বলে উল্লেখ করেন কর্মকর্তারা।

বুধবার একটি বজ্রপাতের মাধ্যমে এই ভয়াবহ দাবানলের সূত্রপাত ঘটে।

পার্কস কানাডার ন্যাশনাল ফায়ার ম্যানেজমেন্ট প্রোগ্রামের ডিরেক্টর পিয়েরে মার্টেল জানান, বুধবার একটি বজ্রপাতের মাধ্যমে আগুনের সূত্রপাত হয় এবং বাতাসের বেগ বেশি থাকায় পরে তা চারিদিকে ছড়িয়ে পড়ে। ’

কিছু কিছু জায়গায় আগুনের উচ্চতা ১০০ মিটার (৩২৮ ফিট) উচ্চতা পর্যন্ত উঠেছে বলে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আলবার্টার জননিরাপত্তা বিষয়কমন্ত্রী মাইক এলিস বলেন, বাতাসের বেগের কারণে আগুন মাত্র ৩০ মিনিটের মধ্যে শহরের পরে আছড়ে পড়ে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য জরুরি পরিষেবাগুলোকে ধন্যবাদ জানিয়েছেন।

ট্রুডো বলেন, ‘ জ্যাসপাসের হৃদয়বিদারক ছবিগুল দেখার পর আমি সেইসব সাহসীদের ধন্যবাদ জানাতে চাই, যারা এখন আলবার্টায় আছেন এবং বাড়ি-ঘর বাচানোর চেষ্টা করছেন। ’

সূত্র: বিবিসি
news24bd.tv/আইএএম/এসএম

এই রকম আরও টপিক