রেকর্ড ১ বিলিয়ন ইউরো আয় রিয়ালের

রেকর্ড ১ বিলিয়ন ইউরো আয় রিয়ালের

অনলাইন ডেস্ক

স্প্যানিশ জায়ান্ট ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদ গড়েছে এক অনন্য রেকর্ড। স্প্যানিশ সফলতম এবং ইউরোপের সফলতম এই ক্লাবটির ২০২৩-২৪ অর্থবছরে এক বিলিয়ন ইউরো রাজস্ব আয় হয়েছে বলে ঘোষণা দিয়েছে তারা। এর আগে বিশ্বের প্রথম ফুটবল ক্লাব হিসেবে এত পরিমাণ রাজস্ব আয় এর আগে কোনো ক্লাবই করতে পারেনি।

ইউরোপের সফলতম ক্লাবটির বিবৃতিতে বলা হয়েছে, ‘২০২৩-২৪ অর্থবছরে আমাদের মোট পরিচালন আয় (স্থায়ী সম্পদের নিষ্পত্তির আগে) হয়েছে ১.০৭৩ বিলিয়ন ইউরো, যা ২০২২-২৩ অর্থবছরের তুলনায় ২৩০ মিলিয়ন ইউরো (২৭%) বেশি।

এই সময়ের মধ্যে সান্তিয়াগো বার্নাব্যু স্টেডিয়াম পুরোপুরি চালু না হওয়া সত্ত্বেও ক্লাব ১ বিলিয়ন ইউরো পরিচালন আয় করতে সফল হয়েছে। যা কোনো ফুটবল ক্লাবের জন্য একটি নজিরবিহীন পরিসংখ্যান। ’

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগা ও স্প্যানিশ সুপার কাপ বিজয়ীরা বিবৃতিতে আরও জানিয়েছে, স্পেন সরকারের কর পরিশোধের পরও তাদের ১৬ মিলিয়ন ইউরো লাভ হয়েছে, যা গত মৌসুমের তুলনায় ৩২ শতাংশ বেশি।

করোনা পরিস্থিতির আগে এই শতাব্দীতে প্রতিবছরই লাভের মুখ দেখেছে রিয়াল মাদ্রিদ।

বেশির ভাগ অর্থবছরে তাদের আয়ও ছিল ঊর্ধ্বমুখী। তবে করোনাকালীন দুই অর্থবছরে (২০১৯-২০ ও ২০২০-২১) অন্য ক্লাবগুলোর মতো রিয়ালকেও লোকসান গুনতে হয়। সর্বশেষ তিন অর্থবছরে সেই ক্ষতি ভালোভাবেই কাটিয়ে উঠেছে তারা।

ইউরোপের শীর্ষ বেশ কয়েকটি ক্লাব যেখানে এখনো মহামারির ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি, সেখানে রিয়ালের এভাবে ঘুরে দাঁড়ানো একরকমের অবিশ্বাস্য।

ফোর্বসের তালিকানুযায়ী রিয়াল মাদ্রিদ গত মৌসুমে ৬.০৭ বিলিয়ন ডলার আয় করে সব মিলিয়ে বিশ্বের ১১টি শীর্ষস্থানীয় মূল্যবান ক্লাবের মধ্যে জায়গা করে নিয়েছে। ৩ বিলিয়ন ডলার আয় করে এই তালিকায় ১৩তম স্থানে রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ৯ বিলিয়ন ও ৭.১ বিলিয়ন ডলার আয় করে ফোর্বসের সাম্প্রতিক তালিকায় শীর্ষ দুই স্থানে রয়েছে যথাক্রমে ডালাস কাউবয়েস ও নিউ ইয়র্ক ইয়ানকিস।

উল্লেখ্য, এ মাসের শুরুতে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেকে ফ্রি-ট্রান্সফারে দলে ভিড়িয়েছে রিয়াল। ২০২৪-২৫ মৌসুমে বিশ্বকাপজয়ী এমবাপ্পেকে সাথে রেকর্ড ফি’তে চুক্তি সম্পন্ন করেছে রিয়াল মাদ্রিদ। (সূত্র : এবিসি)

news24bd.tv/SC