গাজা থেকে ৫ ইসরায়েলি জিম্মির মরদেহ উদ্ধার

গাজা থেকে ৫ ইসরায়েলি জিম্মির মরদেহ উদ্ধার

অনলাইন ডেস্ক

গাজার দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসের বিভিন্ন বাড়ি থেকে পাঁচ ইসরায়েলি জিম্মির মরদেহ উদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। খবর রয়টার্সের।  

বৃহস্পতিবার (২৫ জুলাই) আইডিএফ জানায়, উদ্ধার করা পাঁচ মরদেরহের একটি মায়া গোরেন (৫৬) নামের এক কিন্ডারগার্টেন স্কুল শিক্ষকের।

তিনি ইসরায়েলের নির ওজ শহরের বাসিন্দা ছিলেন। বাকি চারজন ইসরায়েলের সেনাবাহিনীর সদস্য। অবে তাদের নাম প্রকাশ করেনি আইডিএফ।

এর আগে, ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে অতর্কিত হামলা চালায় হামাস যোদ্ধারা।

তাদের হামলায় নিহত হন অন্তত ১ হাজার ২০০ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক। এছাড়া ২৪০ জনকে জিম্মি হিসেবে গাজায় ধরে নিয়ে যায় হামাস যোদ্ধারা। এই জিম্মিদের মধ্যে ১২০ এখনও রয়েছেন হামাসের হাতে। যে পাঁচ জিম্মির মরদেহ উদ্ধার হয়েছে, তারা হামাসের কব্জায় থেকে রয়ে যাওয়া ১২০ জন জিম্মিদের মধ্যে অন্যতম বলে জানা গেছে।  

এদিকে, হামাসের সেই হামলার জবাবে ৭ অক্টোবর থেকেই গাজায় অভিযান শুরু করে ইসলায়েলি সেনারা। তাদের সেই অভিযান এখনও চলছে এবং গত ৯ মাসে ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় নিহত হয়েছেন ৩৯ হাজারেরও বেশি মানুষ। পুরো গাজা উপত্যকা পরিণত হয়েছে ধ্বংসস্তূপে।

গত বেশ কিছুদিন ধরে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতির সংলাপ বন্ধ ছিল। তবে আগামী মাস থেকে কাতারে রাজধানী দোহায় তা ফের শুরু হতে যাচ্ছে।

news24bd.tv/SHS