নির্বাচন থেকে যে কারণে সরে যেতে পারেন বাইডেন

সংগৃহীত ছবি

নির্বাচন থেকে যে কারণে সরে যেতে পারেন বাইডেন

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (১৬ জুলাই) এক সাক্ষাৎকারে জানিয়েছেন, যদি শারীরিক অবস্থার অবনতি ঘটে, তাহলে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার বিষয়টি পুনর্বিবেচনা করবেন তিনি।

মার্কিন সংবাদমাধ্যম বেট-কে মঙ্গলবার দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, 'যদি আমার শারীরিক অবস্থার অবনতি ঘটে এবং চিকিৎসকরা বলেন, আপনার এই সমস্যা আছে, ওই সমস্যা আছে, তাহলে আমি নির্বাচন থেকে সরে দাঁড়াব। '

সাক্ষাৎকার প্রদানের পরপরই তার প্রেস সেক্রেটারি ক্যারিন জিন পিয়েরে হোয়াইট হাউসে এক ব্রিফিংয়ে জানান, বাইডেন করোনায় আক্রান্ত হয়েছেন এবং এই মুহূর্তে মৃদু উপসর্গে ভুগছেন।

বয়সের কারণে বাইডেনের ডেমোক্রেটিক পার্টির অনেকেই প্রকাশ্যে-অপ্রকাশ্যে তাকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। সম্প্রতি বাইডেনের বিশেষ আস্থাভাজন অ্যাডাম শ্চিফও তাকে নির্বাচন থেকে সরে যাওয়ার আহ্বান জানান।

এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ব্যাপারে ট্রাম্প এবং বাইডেন— কারো সামনেই সাংবিধানিক কোনো বাধা নেই। যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, একজন নাগরিক সর্বোচ্চ দু’বার প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন।

তাই উভয়েই দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য মরিয়া।

গত ২৮ জুন মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের আয়োজনে প্রথমবারের মতো নির্বাচনী বিতর্ক হয় ডোনাল্ড ট্রাম্প এবং জো বাইডেনের মধ্যে। বিতর্কে বিভিন্ন ইস্যুতে বাইডেনের তীব্র সমালোচনা করেন ট্রাম্প; কিন্তু যুক্তি দিয়ে সেসব সমালোচনা খণ্ডন করতে অনেকাংশে ব্যর্থ হন বাইডেন।

বিতর্ক অনুষ্ঠানটি দেখেছেন এমন দর্শকদের মধ্যে ৬৭ শতাংশেই যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে দেখতে চান এমন তথ্য উঠে এসেছে বিতর্ক পরবর্তী এক জরিপে।

ওই বিতর্কের পর বাইডেনের প্রার্থিতা প্রত্যাহার ইস্যুতে নতুন করে আলোচনা শুরু হয় ডেমোক্রেটিক পার্টিতে। সূত্র : এএফপি

news24bd.tv/FA

এই রকম আরও টপিক