কোটা আন্দোলন ইস্যুতে মুখ খুললেন শিরোনামহীনের জিয়া

কোটা আন্দোলন ইস্যুতে মুখ খুললেন শিরোনামহীনের জিয়া

অনলাইন ডেস্ক

কোটা সংস্কার আন্দোলনে গত কয়েকদিন ধরে উত্তল দেশ। ‘বাংলা ব্লকেড’ নামে এই আন্দোলন ছড়িয়ে পড়েছে সারাদেশে। এদিকে সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে আন্দোলনকারীদের নামে শাহবাগ থানায় মামলা করেছে পুলিশ। আসামি করা হয়েছে ‘অজ্ঞাতপরিচয় অনেক শিক্ষার্থী’ দের নামে।

তবে কোটা সংস্কার আন্দোলনে পক্ষে-বিপক্ষে কথা বলছেন অনেকেই। বিষয়টি নিয়ে এবার মুখ খুলেছেন গানের জগতের শিরোনামহীনের দলনেতা জিয়াউর রহমান। শনিবার ফেসবুকে একটি পোস্ট করেছেন তিনি। তার পোস্টটি নিম্নে হুবহু তুলে ধরা হলো-

জিয়াউর রহমান লিখেছেন, "কোটা ব্যবস্থা" মানেই এক্সট্রা বেনেফিট দেবার রাস্তা।

মেধার বাইরেও আলাদা করে বিশেষ ক্ষেত্র অফার যাতে বঞ্চিত গোষ্ঠী সুবিধা পায় কিংবা অসাধারণ/ বিশেষ অবদানের জন্য, নিজের চূড়ান্ত স্যাক্রিফাইস এর জন্য, পরিবার বেনেফিটেড হয়। স্বাধীনতার ৫০ বছর পরও এই এক্সারসাইজ টা করার যুক্তিসংগত কোনো কারণ নেই। মুক্তিযোদ্ধাদের ত্যাগের কারণেই আমরা স্বাধীন দেশে স্বাধীনভাবে বেঁচে আছি এতে কোনো সন্দেহ নেই। কিন্তু লক্ষ্য করুন, নিশ্চয়ই মুক্তিযোদ্ধা বা ওনাদের নিকটাত্মীয় তরুণ নয়। বঞ্চিত গোষ্ঠীর বিবেচনাতেও একই রকম ইক্যুয়েশন আছে। তারমানে, কোটা ব্যবস্থা একটা প্রবল মিসইউজের রাস্তা তৈরি করা ছাড়া এখন আর কোনো ভূমিকা রাখছেনা। মাঝখান থেকে মেধাবী, যোগ্য তরুণ হারাচ্ছে তার সুযোগ। ফ্রাস্ট্রেশন নিয়ে পাড়ি দিতে হচ্ছে তার দৈনন্দিন জীবন।

আরও পড়ুন: প্রশ্নফাঁসকাণ্ডে চঞ্চল বললেন 'আমি নির্দোষ' 

পরিশেষে তিনি লেখেন, কোটা ব্যবস্থা থেকে তরুণ সমাজকে মুক্ত করা হোক। মেধা এবং যোগ্যতা স্বীকৃতি পাক। এটা অনস্বীকার্য যে, আমাদের দেশে সঠিক জায়গায় যোগ্য মানুষের অভাব আছে। বঞ্চিত কে বেনেফিট দিতে গিয়ে যোগ্য কাউকে বঞ্চিত করা কোনো সুফল নিয়ে আসেনা।

news24bd.tv/TR