ক্রীড়াঙ্গনে সবচেয়ে বেশি ভুল তথ্যের শিকার সাকিব 

সাকিব আল হাসান

ক্রীড়াঙ্গনে সবচেয়ে বেশি ভুল তথ্যের শিকার সাকিব 

অনলাইন ডেস্ক

গত ছয় মাসে ক্রীড়াঙ্গনে ছড়িয়ে পড়া ৩২৯টি ভুল তথ্য শনাক্ত করেছে রিউমর স্ক্যানার। এসব ভুল তথ্যে জড়ানো হয়েছে ৮২ ব্যক্তি, প্রতিষ্ঠান ও দলকে। ক্রীড়াঙ্গনের ভুল তথ্যগুলো বিশ্লেষণ করে দেখা গেছে, ক্রিকেট আর ফুটবল এই দুই ক্ষেত্রেই শুধু গত ছয় মাসে ভুল তথ্য ছড়িয়েছে। এই দুই ক্ষেত্রের মধ্যে অনুমিতভাবেই এগিয়ে আছে ক্রিকেট নিয়ে ভুল তথ্য।

ছয় মাসে ক্রিকেট সংশ্লিষ্ট ৩০৭টি ভুল তথ্য শনাক্ত করেছে রিউমর স্ক্যানার।  

ক্রিকেটার, কোচ, সংগঠক, দল, ক্রিকেট বোর্ড এবং আইসিসিকে জড়িয়ে প্রচারিত এসব ভুল তথ্যের সবচেয়ে বেশি শিকার হয়েছেন সাকিব আল হাসান (৫৮টি)। পরের দুই অবস্থানে আছেন যথাক্রমে তামিম ইকবাল (৩৬টি) এবং মুস্তাফিজুর রহমান (২৩টি)।  

এছাড়া এই তালিকায় অন্তত পাঁচটি ভুল তথ্যের শিকার হয়েছে এমন ব্যক্তিদের মধ্যে আছেন মুশফিকুর রহিম (৯টি), রিশাদ হোসেন (৫টি), তাওহীদ হৃদয় (৫টি), লিটন কুমার দাস (৭টি), ইমরুল কায়েস (৫টি), বিরাট কোহলি (১০টি), শরিফুল ইসলাম (৫টি), মাহেন্দ্র সিং ধোনি (১৬টি), গ্লেন ম্যাক্সওয়েল (৬টি), মাশরাফি বিন মোর্ত্তজা (১৪টি) এবং সৌরভ গাঙ্গুলী (৫টি)।

ক্রিকেটের বাইরে ফুটবল সংশ্লিষ্ট বিষয়ে গত ছয় মাসে ভুল তথ্য শনাক্ত করা হয়েছে ১২টি৷ এর মধ্যে সবচেয়ে বেশি ভুল তথ্যের শিকার হয়েছেন এমন তালিকার প্রথম তিন অবস্থানে রয়েছেন যথাক্রমে আর্জেন্টিনার লিওনেল মেসি (৭টি), পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো (৩টি) এবং ব্রাজিলের নেইমার জুনিয়র ও বাংলাদেশের জামাল ভূঁইয়া (২টি করে)।  

আরও পড়ুন...ছয় মাসে সবচেয়ে বেশি ভুল তথ্যের শিকার শেখ হাসিনা 

news24bd.tv/আইএএম