কেনিয়ায় কর বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ, পুলিশের গুলিতে নিহত ১০

কেনিয়ার বিক্ষোভ

কেনিয়ায় কর বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ, পুলিশের গুলিতে নিহত ১০

অনলাইন ডেস্ক

কেনিয়ার রাজধানী নাইরোবিতে কর-বিরোধী একটি বিক্ষোভে গুলি চালিয়েছে পুলিশ। এতে কমপক্ষে ১০ জন নিহত হয়েছেন। আহতে আরও অন্তত ৫০ জন। তারা বিতর্কিত একটি আর্থিক বিলের বিরুদ্ধে বিক্ষোভ করছিলেন।

ওই বিলের মাধ্যমে ট্যাক্স বাড়ানো হয়েছে।  

নতুন বিলের বিরুদ্ধে কেনিয়াজুড়ে বিক্ষোভ হচ্ছে। ওই বিলের কিছু বিষয় সংশোধন করা হয়েছে। তবে পুরো বিলই বাতিল চান বিক্ষোভকারীরা।

বিক্ষোভকারীরা দেশটির সংসদ ভবনের কিছু অংশ জ্বালিয়ে দিয়েছে। কাঁদানে গ্যাস ও জলকামান দিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ব্যর্থ হওয়ার পর পুলিশ গুলি চালায়।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল কেনিয়ার খবরে বলা হয়, এএফপির সাংবাদিকরা ওই কম্পাউন্ডের কাছে মাটিতে তিনজনকে নিশ্চল অবস্থায় পড়ে থাকতে দেখেছেন, যেখানে পুলিশ বিক্ষোভকারীদের ওপর গুলি চালায়।  

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল কেনিয়ার নির্বাহী পরিচালক ইরুঙ্গু হাউটন বার্তা সংস্থা এএফপিকে বলেন, মানবাধিকার পর্যবেক্ষকরা এখন রাজধানী নাইরোবিতে ন্যাশনাল পুলিশ সার্ভিসের তাজা বুলেটের ব্যবহার বেড়ে যাওয়ার খবর দিচ্ছেন।

অর্থ বিলটি বাতিলের দাবিতে গত সপ্তাহ থেকে বিভিন্ন স্থানে শান্তিপূর্ণ সমাবেশ করে আসছিলেন বিক্ষোভকারীরা। রাষ্ট্রপতি উইলিয়াম রুটো সপ্তাহান্তে বলেছিলেন যে তিনি বিক্ষোভকারীদের সাথে কথা বলতে প্রস্তুত।

কিন্তু মঙ্গলবার বিকেলে উত্তেজনা তীব্রভাবে বৃদ্ধি পায়, যখন জনতা পুলিশের দিকে পাথর ছুঁড়তে শুরু করে এবং ব্যারিকেড টপকে তারা পার্লামেন্ট কমপ্লেক্সের দিকে এগিয়ে যায়।  

ভিভিয়ান আচিস্তা নামের একজন প্যারামেডিক ডাক্তার বলেছেন, অন্তত ১০ জনকে গুলি করে হত্যা করা হয়েছে। গুলিতে অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন।  

খবর: এএফপি

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক