রাশিয়ায় পুতিনের সাথে দেখা করবেন মোদি

রাশিয়ায় পুতিনের সাথে দেখা করবেন মোদি

অনলাইন ডেস্ক

রাশিয়ার রাজধানী মস্কোতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সাক্ষাৎ করবেন। মঙ্গলবার (২৫ জুন) ক্রেমলিনের এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর নরেন্দ্র মোদির এই প্রথম কোনো আন্তর্জাতিক সফর হতে যাচ্ছে এটি।

পুতিনের পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা ইউরি উশাকভের মতে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মস্কো সফরের নির্দিষ্ট কোনো তারিখ এখনও প্রকাশিত হয়নি।

কারণ উভয় পক্ষই যৌথভাবে বিষয়টি ঘোষণা করবে।

এর আগে মঙ্গলবার (২৫ জুন) ভারতীয় সংবাদপত্র দ্য ট্রিবিউন ঘোষণা করেছিল, এই সফরটি আগামী ৮ জুলাই নির্ধারিত হয়েছে। রাশিয়ার বার্তা সংস্থা তাস সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, এটি দুই দিনের সফর হবে।  মোদির মস্কো সফরকেও বেশ গুরুত্বপূর্ণ হিসেবে ধরা হচ্ছে কারণ এটি একটি স্বতন্ত্র রাষ্ট্রীয় সফর।

দুই নেতা এই বছরের শেষের দিকে কাজানে ব্রিকস নেতাদের শীর্ষ সম্মেলনের মুখোমুখি হতে পারেন।

এর আগে ২০২৩ সালের ডিসেম্বরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের রাশিয়া সফরের সময় রাশিয়ার রাষ্ট্রপতি পুতিন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মস্কোতে আমন্ত্রণ জানিয়েছিলেন। এসময় পুতিন বলেছিলেন, "(মোদি এবং আমি) চলমান সমস্যাগুলো নিয়ে আলোচনা করতে এবং রাশিয়া-ভারত সম্পর্কের উন্নয়নের সম্ভাবনা নিয়ে কথা বলতে চাই। ''

দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্বের ঘোষণা অনুযায়ী, নেতারা প্রতি বছর বৈঠক করেন। ২০২০ সালে, কোভিড-১৯ মহামারীর কারণে একটি শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে পারেনি। এরপর ২০২১ সালের ডিসেম্বরে পুতিন নয়াদিল্লি সফর করেছিলেন।

২০২২ সালের সেপ্টেম্বরে সমরকন্দে সাংহাই সহযোগিতা সংস্থা (এসসিও) শীর্ষ সম্মেলনে পৃথকভাবে দেখা করেছিলেন এই দুই নেতা। নরেন্দ্র মোদি ২০১৯ সালে শেষ রাশিয়া সফর করেছিলেন। সেসময় তিনি ভ্লাদিভোস্টকে ইস্টার্ন ইকোনমিক ফোরামে যোগ দিয়েছিলেন। তবে দুই নেতা নিয়মিত টেলিফোনে কথা বলেন।

সংসদ নির্বাচনে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন জোটের সাফল্যের জন্য পুতিন এই মাসের শুরুতে মোদিকে ফোন করেছিলেন। রাষ্ট্রপতি হিসেবে পঞ্চম মেয়াদে জয়ী হওয়ার পর মোদিও এই বছরের শুরুতে পুতিনকে অভিনন্দন জানিয়েছিলেন।

ইউক্রেন সংঘাতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের সাথে সম্পর্কের অবনতি হলেও ভারতের সঙ্গে দৃঢ় সম্পর্ক বজায় রেখেছে রাশিয়া। ২০২৩ সালে দেশ দুটির মধ্যে বাণিজ্য দ্রুত বৃদ্ধি পেয়েছে, যা রেকর্ড ৬৫ বিলিয়ন ডলারে পৌঁছেছে যা মূলত কয়লা এবং তেলের ভারতীয় ক্রয়ের দ্বারা চালিত হয়।

চলতি মাসের শুরুতে, নয়াদিল্লি জোর দিয়ে বলেছে যে শুধুমাত্র "উভয় পক্ষের" গ্রহণযোগ্য সমাধানই ইউক্রেনে স্থায়ী শান্তি অর্জন করতে পারে। এই মাসের শুরুর দিকে ইতালিতে জি-৭ সম্মেলনের ফাঁকে জেলেনস্কির সাথে একটি বৈঠকের সময়, মোদি পুনর্ব্যক্ত করেন যে ভারত "মানবকেন্দ্রিক দৃষ্টিভঙ্গিতে বিশ্বাস করে এবং শান্তির পথ হল আলোচনা এবং কূটনীতির মাধ্যমে। "

মোদি কার্যভার গ্রহণের কয়েকদিন পর মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান ভারতে এসেছিলেন। সেসময় তিনি বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর করেছিলেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও জি-৭ সম্মেলনের ফাঁকে মোদির সঙ্গে দেখা করেন।

news24bd.tv/SC

 
 

এই রকম আরও টপিক