বসুন্ধরা আবাসিক এলাকায় ঈদ জামাতের সময়সূচি

বসুন্ধরা আবাসিক এলাকায় ঈদ জামাতের সময়সূচি

অনলাইন ডেস্ক

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে আগামীকাল সোমবার। রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহার নামাজের মোট ছয়টি জামাত অনুষ্ঠিত হবে। ঈদের জামাতের সময়সূচি দেখে নিন নিম্নে- 

মারকাজুল ফিকরিল ইসলামী (বড় মসজিদ)- সকাল ৭:০০ মিনিট

উম্মে কুলসুম জামে মসজিদ (সি ব্লক)- সকাল ৭:১৫ মিনিট

এফ ব্লক জামে মসজিদ- সকাল ৭:৩০ মিনিট

বায়তুল জান্নাত জামে মসজিদ (জি ব্লক)- সকাল ৭:৩০ মিনিট

মদিনাতুল উলুম (কে ব্লক)- সকাল ৭:৪৫ মিনিট

ফকিহুল মিল্লাত জামে মসজিদ (এন ব্লক)- সকাল ৮:০০ মিনিট

ঈদুল আজহার সুন্নতগুলো-
(১) ঈদের নামাজের আগে মিসওয়াক করা। (২) গোসল করা।

(৩) উত্তম পোশাক পরিধান করা। (৪) সুগন্ধি ব্যবহার করা। (৫) কোরবানির দিনে ঈদের নামাজের আগে কিছু না খাওয়া মুস্তাহাব। (তিরমিজি, ইবনে মাজাহ) (৬) ঈদগাহে এক পথ দিয়ে যাওয়া ও অন্য পথ দিয়ে ফেরা।
(বুখারি, হাদিস : ৯৮৬)। (৭) সম্ভব হলে ঈদগাহে হেঁটে যাওয়া । (ইবনে মাজাহ, হাদিস : ১০৭১)। (৮) ঈদের দিন তাকবির পাঠের মাধ্যমে আল্লাহ তাআলাকে বেশি বেশি স্মরণ করা। পুরুষরা এ তাকবির উঁচু আওয়াজে পাঠ করবে, মেয়েরা নীরবে। এ তাকবির জিলহজ মাসের ৯ থেকে ১৩ তারিখ পর্যন্ত পাঠ করবে। (ফাতহুল বারি : ২/৫৮৯)
(৯) ঈদের নামাজের আগে ও ফজরের নামাজের পরে কোনো নফল নামাজ না পড়া। (১০) ঈদের দিনে ছোট-বড় সবার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করা (কারো সঙ্গে অনেক দিন পর দেখা হলে কোলাকুলি করা সুন্নত। তবে ঈদের দিনের প্রচলিত কোলাকুলিকে জরুরি মনে করা বিদআত)। (১১) ঈদুল আজহার দিনে সামর্থ্যবান ব্যক্তিদের ওপর কোরবানি করা ওয়াজিব। কোরবানির গোশত নিজে খাওয়া, নিজের পরিবারবর্গকে খাওয়ানো, আত্মীয়-স্বজনকে হাদিয়া দেওয়া ও গরিবদের দান করা। (১২) ঈদুল আজহায় পশুর রক্ত, আবর্জনা ও হাড়ের কারণে যেন পরিবেশ দূষিত না হয় সেদিকে প্রত্যেক মুসলিমের সতর্ক হওয়া।

news24bd.tv/TR    
 

পাঠকপ্রিয়