বিদেশে গিয়ে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে খরচ বেড়েছে

সংগৃহীত ছবি

বিদেশে গিয়ে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে খরচ বেড়েছে

অনলাইন ডেস্ক

দেশের বাইরে গিয়ে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচ বেড়েছে। এপ্রিল মাসে বিদেশে ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচ হয়েছে ৫০৭ কোটি টাকা। এর আগের মাস মার্চে বিদেশে খরচ হয়েছিল ৫০৩ কোটি ৬০ লাখ টাকা। চলতি বছরের মার্চের তুলনায় এপ্রিলে ক্রেডিট কার্ডে খরচ বেড়েছে ৩ কোটি ৪০ লাখ টাকা।

মার্চে খরচ করেছিল ৫০৩ কোটি ৫০ লাখ টাকা। অন্যদিকে এপ্রিল মাসে বিদেশিরা বাংলাদেশে লেনদেন করেছেন ২০০ কোটি টাকার।

ক্রেডিট কার্ডে লেনদেন সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য বলছে, চলতি বছরের এপ্রিলে বাংলাদেশিরা দেশের বাইরে ক্রেডিট কার্ডে ৫০৭ কোটি টাকা খরচ করেছেন। সবচেয়ে বেশি অর্থ খরচ করেন কয়েকটি দেশে।

এর মধ্যে রয়েছে- ভারত, আমেরিকা, থাইল্যান্ড ও আরব আমিরাত। ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচের ৫০ শতাংশই এই চার দেশে হয়ে থাকে।

বাংলাদেশিদের একটি বড় অংশ প্রতি মাসে ভারতে ভ্রমণ ও চিকিৎসার জন্য যান। সম্প্রতি দেশটিতে বাংলাদেশিদের ভ্রমণ উল্লেখযোগ্য হারে বেড়েছে। এ কারণে বাংলাদেশিদের ক্রেডিট কার্ড সবচেয়ে বেশি ব্যবহার হচ্ছে ভারতে। গত এপ্রিল মাসে ভারতে ক্রেডিট কার্ড ব্যবহার করে বাংলাদেশিরা ৯৭ কোটি ৯০ লাখ টাকা খরচ করেছেন, যা মোট খরচের ১৯ দশমিক ৩১ শতাংশ।

একই ভাবে এপ্রিলে যুক্তরাষ্ট্রে গিয়ে বাংলাদেশিরা ৬৬ কোটি ৫০ লাখ টাকা খরচ করেছেন, যা মোট খরচের ১৩ দশমিক ১২ শতাংশ। থাইল্যান্ডে ৪৬ কোটি ৬০ লাখ টাকা এবং আরব আমিরাতে খরচ হয়েছে ৪০ কোটি ৪০ লাখ টাকা। এ ছাড়া সৌদি আরবে ৩৭ কোটি, সিঙ্গাপুরে ৩৫ কোটি ৭০ লাখ, যুক্তরাজ্যে ৩১ কোটি ৮০ লাখ এবং কানাডায় প্রায় ২৫ কোটি টাকা কার্ডে খরচ করেছেন বাংলাদেশিরা।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ সার্কুলার অনুযায়ী, কোনো বাংলাদেশি বিদেশে গিয়ে এক বছরে সর্বোচ্চ ১২ হাজার মার্কিন ডলার বা সমপরিমাণ বাংলাদেশি মুদ্রা খরচ করতে পারেন। এ অর্থ সরাসরি সঙ্গে করে নিয়ে যেতে পারেন, আবার কার্ডের মাধ্যমে খরচ করতে পারেন।

news24bd.tv/DHL

পাঠকপ্রিয়