জি-৭ সম্মেলনে যে সকল বিষয় প্রাধান্য পাচ্ছে

শিল্পোন্নত সাতটি দেশের সংগঠন জি-৭ এর নেতাদের তিনদিনব্যাপী সম্মেলন শুরু হয়েছে।

জি-৭ সম্মেলনে যে সকল বিষয় প্রাধান্য পাচ্ছে

অনলাইন ডেস্ক

ইতালির পুগলিয়া শহরে শুরু হয়েছে শিল্পোন্নত সাতটি দেশের সংগঠন জি-৭ এর নেতাদের তিনদিনব্যাপী সম্মেলন। এই সম্মেলনে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের জন্য সহায়তা বৃদ্ধি করা এবং চীনের রাজনৈতিক ও অর্থনৈতিক উচ্চাশা মোকাবিলার মতো বিষয়গুলো প্রাধান্য পাচ্ছে। খবর রয়টার্সের।

এবারের সম্মেলনে মধ্যপ্রাচ্য পরিস্থিতি, অভিবাসন এবং কৃত্রিম বুদ্ধিমত্তাও আলোচিত হবে।

১৩ জুন থেকে ১৫ জুন পর্যন্ত চলা এই সম্মেলনটি বিশ্বের সবচেয়ে ধনী সাতটি দেশের নেতাদের ধৈর্য্য পরীক্ষা করবে, যারা নিজেদের অভ্যন্তরীণ ইস্যুতেও জর্জরিত হয়ে আছেন।

নভেম্বরে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে চ্যালেঞ্জের সম্মুখীন জো বাইডেন এমন এক সময়ে সম্মেলনে যোগ দিলেন যখন তার ছেলে হান্টার বাইডেনকে অবৈধভাবে অস্ত্র কেনার জন্য নেশাদ্রব্য গ্রহণের তথ্য গোপন করার অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে।

আগামী ৪ জুনাই যুক্তরাজ্যের নির্বাচনে ক্ষমতা হারাতে যাওয়া রিশি সুনাকও চিন্তিত অবস্থায় সম্মেলনে যোগ দিয়েছেন, ফ্রান্স ও জার্মানির নেতারা নিজ দেশে রাজনৈতিক পরাজয়ের সম্মুখীন হয়েছেন, এবং জাপান ও কানাডার প্রধানমন্ত্রীদের জন্যও মতামত জরিপের ফলাফল সুবিধার নয়।

একমাত্র ইতালির প্রধানমন্ত্রী ও সম্মেলনের আয়োজন জর্জিয়া মেলোনি গত সপ্তাহে ইউরোপিয়ান ইউনিয়নের নির্বাচনে জেতার পর ভালো অবস্থানে আছেন।

সম্মেলনে নিষেধাজ্ঞার আওতায় আসা রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানগুলো থেকে অর্থ নিয়ে ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলার সহায়তা দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত হতে পারে।

এদিকে, দ্বিতীয়বারের মতো জি-৭ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বাইডেনের সাথে তার একটি নিরাপত্তা চুক্তি হওয়ার কথা রয়েছে।

news24bd.tv/ab