ভারতের নতুন মন্ত্রীদের দপ্তর বণ্টন

ভারতের নতুন মন্ত্রীদের দপ্তর বণ্টন

অনলাইন ডেস্ক

গতকাল রোববার (১০ জুন) শপথ নিয়েছেন ভারতের নতুন মন্ত্রিসভার সদস্যরা। আজ সোমবার তাদের মধ্যে দপ্তর বণ্টন করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে রাখা হয়েছে অমিত শাহকে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে ফের রাখা হয়েছে রাজনাথ সিংকে।

পররাষ্ট্রমন্ত্রী থাকছেন এস জয়শঙ্কর। অর্থমন্ত্রীর পদে আবারও রাখা হয়েছে নির্মলা সীতারমণকে।

রোববার সন্ধ্যার পর নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনের উন্মুক্ত প্রাঙ্গণে জমকালো আয়োজনের মধ্য দিয়ে টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন নরেন্দ্র মোদি।

এবার লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়া বিজেপিকে গঠন করতে হয়েছে জোট সরকার।

এনডিএ জোটের শরিক দলগুলোকে মন্ত্রিসভায় পদ দিতে হয়েছে তাঁদের।

জোট শরিক হিসেবে বিহারের লোক জনশক্তি দলের (রাম বিলাস) প্রেসিডেন্ট চিরাগ পাসওয়ান পেয়েছেন খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রণালয়ের দায়িত্ব। অভিনেতা থেকে রাজনীতিতে আসা চিরাগ পাসওয়ান (৪১) এবারই প্রথম ভারতের কেন্দ্রীয় সরকারের পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

বিজেপি সভাপতি জেপি নাড্ডা স্বাস্থ্য মন্ত্রণালয় সামলাবেন। নতুন সরকারেও সড়ক পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব সামলাবেন নীতীন গড়করি। এবার এখানে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন অজয় তামতা ও হর্ষ মালহোত্রা। কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন শিবরাজ সিং চৌহান। পর্যটন মন্ত্রী হয়েছেন গাজেন্দ্র সিং শেখাওয়াত, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন অশ্বিনী বৈষ্ণ, বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী হয়েছেন কিনজারাপু রামমোহন নাইডু, মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী হয়েছেন ধর্মেন্দ্র প্রধান, মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন অন্নপূর্ণা দেবী।

গৃহায়ণ ও নগর মন্ত্রণালয় এবং বিদ্যুৎ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে মনোহর লাল খাত্তারকে, ভারী শিল্প এবং ইস্পাত মন্ত্রণালয়ের মন্ত্রী করা হয়েছে এইচ ডি কুমারাস্বামীকে, পীযূষ গয়াল হয়েছেন বাণিজ্য ও শিল্পমন্ত্রী, ধর্মেন্দ্র প্রধানকে করা হয়েছে শিক্ষামন্ত্রী, সর্বানন্দ সোনোয়াল সামলাবেন বন্দর, জাহাজ ও নৌপথ মন্ত্রণালয়, সোশ্যাল জাস্টিস অ্যান্ড এমপাওয়ারমেন্ট মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে বীরেন্দ্র কুমারকে, প্রহ্লাদ যোশী পেয়েছেন খাদ্য এবং নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রণলালয়ের দায়িত্ব, ক্ষুদ্র জাতিগোষ্ঠীবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন জুয়াল ওরাম, গিরিরাজ সিং পেয়েছেন বস্ত্র মন্ত্রণালয়ের দায়িত্ব, জ্যোতিরাদিত্য এম শিন্ডিয়া পেয়েছেন যোগাযোগ মন্ত্রণালয় এবং উত্তর–পূর্বাঞ্চলীয় উন্নয়নবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব, ভুপেন্দর যাদবকে করা হয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্ব, কিরেন রিজিজুকে সংসদবিষয়ক মন্ত্রণালয় এবং সংখ্যালঘুবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসমন্ত্রী হরদীপ সিং পুরি, পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বে রাখা হয়েছে সি আর পাতিলকে। মানসুখ মান্দাভিয়াকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে রাখা হয়েছে।
news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর