সেপ্টেম্বরের আগে ট্রাম্পের বিরুদ্ধে সাজা ঘোষণা হচ্ছে না

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সেপ্টেম্বরের আগে ট্রাম্পের বিরুদ্ধে সাজা ঘোষণা হচ্ছে না

অনলাইন ডেস্ক

ঘুষের তথ্য ব্যবসায়িক নথিপত্রে গোপনের মামলায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাজা ঘোষণার সিন আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত পেছানো হয়েছে। ট্রাম্পের আইনজীবী দলের আবেদনের পরিপ্রেক্ষিতে নিউইয়র্কের ম্যানহাটনের আদালতের বিচারক জুয়ান মার্চান স্থানীয় সময় মঙ্গলবার (০২ জুলাই) এই সিদ্ধান্ত দেন।

বিবিসি জানিয়েছে, আদালত আগামী ১৮ সেপ্টেম্বর পর্যন্ত সাজা ঘোষণা স্থগিতের রায় দিয়েছেন। এই মামলায় গত ৩০ মে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেন নিউইয়র্কের ম্যানহাটনের আদালত।

তখন ৩৪টি অভিযোগের সব কটিতে  ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা হয়। আর ১১ জুলাই ট্রাম্পের সাজা ঘোষণার তারিখ ধার্য করা হয়।

এদিকে গত সোমবার (০১ জুলাই) মার্কিন সুপ্রিম কোর্ট এক আদেশে বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট তার প্রাতিষ্ঠানিক দায়িত্বের অংশ হিসেবে যেসব কাজ করেন, তার জন্য তিনি দায়মুক্তি পাবেন। সর্বোচ্চ আদালতের এই আদেশ উল্লেখ করে বিচারককে চিঠি দেন ট্রাম্পের আইনজীবী দল।

তারা সাজা ঘোষণার তারিখ পেছানোর আরজি জানায়। সেই আরজি মঞ্জুর করেন বিচারক।

নিউইয়র্কের আদালতের দোষী সাব্যস্ত করার সিদ্ধান্ত প্রত্যাহারেরও দাবি জানান ট্রাম্পের আইনজীবীরা। তবে এ ক্ষেত্রে ট্রাম্পের আইনজীবীদের দেয়া যুক্তি আমলে নেননি নিউইয়র্কের আদালত। আগামী ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই নির্বাচনে রিপাবলিকান পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন ট্রাম্প।

নিউইয়র্কে চলা এই মামলায় ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, ২০০৬ সালে পর্নো তারকা স্টর্মির সঙ্গে তার যৌন সম্পর্ক গড়ে ওঠে। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে এ বিষয়ে মুখ না খুলতে ট্রাম্পের পক্ষ থেকে স্টর্মিকে এক লাখ ৩০ হাজার ডলার ঘুষ দেন তার আইনজীবী মাইকেল কোহেন। তবে ট্রাম্পের ব্যবসায়িক নথিতে এই তথ্য উল্লেখ করা হয়নি।

news24bd.tv/DHL