লিবিয়ায় প্রবাসীকে জিম্মি করে টাকা আদায়, আটক ২

সংগৃহীত ছবি

লিবিয়ায় প্রবাসীকে জিম্মি করে টাকা আদায়, আটক ২

পাবনা প্রতিনিধি:

লিবিয়ায় অবস্থানরত পাবনার এক প্রবাসীকে জিম্মি করে নির্যাতনের ভিডিও দেখিয়ে বাংলাদেশে ভুক্তভোগীর পরিবারের কাছ থেকে মুক্তিপণ আদায়ের অভিযোগে অপহরণ চক্রের ২ সদস্যকে গ্রেপ্তার করেছে পাবনা জেলা গোয়েন্দা পুলিশ।  

আজ শুক্রবার এ তথ্য জানান পাবনার অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম। এর আগে বৃহস্পতিবার (৬ জুন) অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।  

গ্রেপ্তারকৃতরা হলেন- চাঁদপুর জেলার মতলব দক্ষিনের দক্ষিণ পশ্চিম দিঘলদি এলাকার মৃত পন্ডিত আলী ব্যাপারীর ছেলে হাবিবুর রহমান সুমন (৩০) এবং একই এলাকার দেলোয়ার হোসেন গাজীর ছেলে রবিউল আওয়াল রবি (২৮)।

মাসুদ আলম জানান, মাসুদ রানা (৪০) নামে পাবনার এক ব্যক্তি গত ৪ বছর ধরে লিবিয়ার সিটি খলিফা নামক স্থানে দরজির দোকান নিয়ে ব্যবসা করে আসছিলেন। গত ১৪ মে সকাল ৮টায় অজ্ঞাতনামা ইমো নম্বর হতে ভুক্তভোগী মাসুদের স্ত্রীর ইমো নম্বরে ফোন করে অপহরণকারী সদস্যরা বলে তার স্বামীকে অপহরণ করা হয়েছে। জীবিত ফেরত চাইলে তাদের ১০ লাখ টাকা মুক্তিপণ দিতে হবে। টাকা না দিলে মাসুদকে প্রাণে মেরে ফেলার হুমকি দেয়।

অপহরণকারীরা বাংলাদেশি বিকাশ নম্বর দিয়ে টাকা পাঠাতে বলে। মাসুদের অসহায় বাবা ধার-দেনা করে অপহরণকারীদের দেয়া বিকাশ নম্বরে ১০ লাখ টাকা ধাপে ধাপে প্রদান করেন। উক্ত টাকা পাওয়ার পর গত ২০ মে অপহরণকারীরা আবারও ইমো নম্বর হতে পুনরায় ফোন করে আরও ১৫ লাখ টাকা মুক্তিপণ দাবি করে এবং পরিবারের কাছে মাসুদকে মারধরের ভিডিও পাঠায়। একপর্যায়ে মাসুদের মা মলিনা খাতুন গত বুধবার (৫ জুন) পাবনা সদর থানায় লিখিত অভিযোগ দেন। পরদিন মামলা হিসেবে নথিভুক্ত হয়।

বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে কাজ শুরু করে পুলিশ। একপর্যায়ে ডিবি টিম তথ্য প্রযুক্তির সহায়তায় ও অনুসন্ধানী নানান কৌশল ব্যবহার করে অভিযুক্তদের শনাক্ত এবং চাঁদপুরসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম আরও জানান, গ্রেপ্তারকৃতদের সঙ্গে লিবিয়ায় থাকা অপহরণকারীদের পূর্বপরিচয় আছে। অপহরণকারীরা অপহৃতদের পরিবারের পাঠানা টাকা দেশে থাকা সুমন ও রবির মাধ্যমে লেনদেন করতো। লিবিয়ায় থাকা অপহরণকারীদেরও পরিচয় পাওয়া গেছে। তবে এই মুহূর্তে তদন্তের স্বার্থে তাদের নাম-পরিচয় প্রকাশ করা যাচ্ছে না। আমরা লিবিয়ায় অপহৃতকে উদ্ধারে জোর প্রচেষ্টা চালাচ্ছি বলে জানান তিনি।

news24bd.tv/কেআই