কৃত্রিম পাইপ থেকে পড়ছে জলপ্রপাতের পানি, ফাঁস করলেন অভিযাত্রী

ইউনতাই জলপ্রপাত।

কৃত্রিম পাইপ থেকে পড়ছে জলপ্রপাতের পানি, ফাঁস করলেন অভিযাত্রী

অনলাইন ডেস্ক

চীনের একটি জলপ্রপাত নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বিতর্কের ঝড় উঠেছে। জলপ্রপাতটির একটি ভিডিও প্রকাশের পর এই বিতর্ক শুরু হয়েছে। ভিডিও অনুযায়ী হেনান প্রদেশে অবস্থিত ইউনতাই জলপ্রপাতটিতে বিরামহীনভাবে পানি পড়ার পেছনে রয়েছে আসলে কৃত্রিমভাবে পাইপে সরবরাহ করা পানি। এক পর্বতারোহী ওই ভিডিও ধারণ করেছেন।

৩১২ মিটার উঁচু থেকে নেমে আসা জলপ্রপাত ইউনতাই চীনের অন্যতম প্রধান পর্যটন আকর্ষণের স্থান।

জলপ্রপাতটির অবস্থান ইউনতাই মাউন্টেন জিওপার্কে, যা ইউনেসকোর তালিকাভুক্ত। অঞ্চলটি ভূতাত্ত্বিকভাবে গঠিত হয় ১০০ কোটি বছরেরও বেশি সময় আগে। প্রতিবছর জলপ্রপাতটি দেখতে লাখ লাখ পর্যটক ভিড় জমায়।

পর্বতারোহী তাঁর তোলা ‘কারসাজির’ ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করার পর তাতে দুই দিনেই ৭০ হাজারের বেশি লোক লাইক দিয়েছে।

ভিডিওর ক্যাপশনে ‘ফারিসভভ’ নামের ওই ব্যবহারকারী লিখেছেন, ‘আমি এত কষ্ট সহ্য করে ইউনতাই জলপ্রপাতের উৎসমুখে গিয়েছিলাম শুধু একটি পাইপ দেখতে!’ সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘ইউনতাই জলপ্রপাতের উৎস কিছু পাইপ’ শিরোনামে ট্রেন্ডও শুরু হয়েছে। ভিডিওটি ওয়েইবোতে প্রায় দেড় কোটিবার এবং ডোয়িনেদে প্রায় এক কোটিবার দেখা হয়েছে। ইউনতাই পর্যটন পার্ক কর্তৃপক্ষ অবশ্য বিষয়টি অস্বীকার না করে একটি ব্যাখ্যা দিয়েছে বিষয়টির। তারা জানিয়েছে, শুকনা মৌসুমেও যাতে দর্শনার্থীরা জলপ্রপাতটির সৌন্দর্য উপভোগ করতে পারে, সে জন্য তারা একটি ‘ছোট পরিবর্ধন’ করেছে।

খোদ ‘জলপ্রপাতের’ তরফ থেকে পার্ক কর্তৃপক্ষ এক পোস্টে বলেছে, ‘সবার সামনে এভাবে দেখা হয়ে যাবে ভাবিনি। তবে ব্যাপার হচ্ছে কি, বছরজুড়ে সব ঋতুতেই যে আমার সবচেয়ে সুন্দর রূপটার দেখা মিলবে, সেই নিশ্চয়তা দিতে পারি না। তাই শুকনা মৌসুমে আমি ছোট একটি পরিবর্ধন করেছি। ’

news24bd.tv/DHL