প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তি নিশ্চিতকরণে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে: ড. কামাল উদ্দিন আহমেদ

সংগৃহীত ছবি

প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তি নিশ্চিতকরণে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে: ড. কামাল উদ্দিন আহমেদ

অনলাইন ডেস্ক

জাতীয় মানবাধিকার কমিশন, ইউএনপিআরপিডি, ইউএনউইমেন ও ডাব্লিউডিডিএফের যৌথ আয়োজনে কনসালটেশন অন সিআরপিডি রিপোর্টিং এন্ড অ্যাডরেসিং দ্য কনক্লুডিং অবজারভেশনস শীর্ষক একটি সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার রাজধানীর বনানীর হোটেল প্লাটিনাম গ্রান্ডে এ সভা অনুষ্ঠিত হয়।  

এতে সভাপতিত্ব করেন জাতীয় মানবাধিকার কমিশনের মাননীয় চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ। এ সময় বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে জাতীয় মানবাধিকার কমিশনের মাননীয় চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তি নিশ্চিতকরণ ও মূলধারায় সম্পৃক্তকরণে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে। আমাদের শুধু আইন প্রণয়ন ও পরিকল্পনায় সীমাবদ্ধ থাকার সুযোগ নেই। আইনের প্রয়োগ ও বাস্তবায়নে সর্বোচ্চ সচেষ্ট থাকতে হবে। বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতা অতিক্রম করে কীভাবে ইতিবাচক দিকে অগ্রসর হতে পারি সে বিষয়ে আমাদের প্রতিজ্ঞাবদ্ধ হওয়া প্রয়োজন।

পাশাপাশি, প্রতিবন্ধীদের জন্য শক্তিশালী ও উপযোগী ডাটাবেজ নিশ্চিত করতে হবে। তাঁদের অধিকার ও মর্যাদা নিশ্চিতকরণের কোনো বিকল্প নেই।  

তিনি আরও বলেন, জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার সাথে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন ও বজায় রাখতে শর্তানুসারে সিআরপিডি ও অন্যান্য রিপোর্টগুলো যথাসময়ে প্রেরণ করতে হবে আমাদের। এক্ষেত্রে, আমাদের দেশের ভাবমূর্তি ও বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট রয়েছে। এছাড়া সুষ্পষ্ট লক্ষ্যনির্ভর, সমন্বিত ও শক্তিশালী উদ্যোগ প্রয়োজন।

কমিশনের মাননীয় চেয়ারম্যান প্রতিবন্ধী ব্যক্তিদের মানবাধিকার সুরক্ষিত ও সমুন্নত রাখতে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন। সভায় বক্তারা সিআরপিডি রিপোর্ট ও প্রতিবন্ধী অধিকারের বিভিন্ন দৃষ্টিকোণ ও প্রয়োগিক দিক আলোচনা করেন।

news24bd.tv/DHL