মহাকাশে থাকার রেকর্ড গড়লেন রুশ নভোচারী

রুশ নভোচারী ওলেগ কোননেনকো।

মহাকাশে থাকার রেকর্ড গড়লেন রুশ নভোচারী

অনলাইন ডেস্ক

মহাকাশে সবচেয়ে বেশি সময় থাকার রেকর্ড গড়লেন রুশ নভোচারী ওলেগ কোননেনকো। এর মাধ্যমে তিনি পূর্বের বিশ্বরেকর্ডটি ভেঙে ফেলেছেন। সামগ্রিকভাবে ১ হাজার দিন পৃথিবীর কক্ষপথে থাকার রেকর্ড গড়লেন তিনি। বুধবার (৫ জুন) রুশ মহাকাশ গবেষণা সংস্থা রোসকসমস এ তথ্য জানিয়েছে।

খবর এপির।

রুশ মহাকাশ গবেষণা সংস্থা রোসকসমস জানিয়েছে, মঙ্গলবার একটি মাইলফলক অর্জন করেছেন ওলেগ কোননেনকো। ২০০৮ সাল থেকে পঞ্চমবারের মতো মহাকাশ যাত্রায় আছেন তিনি। তার এই অভিযানের সময় শেষ হবে আগামী ২৩ সেপ্টেম্বর।

 

সংস্থাটি আরও জানিয়েছে, মহাকাশে এক হাজার দিন থাকার বিরল রেকর্ড গড়ছেন কোনোনেনকো। আর সেপ্টেম্বরে এটি ১ হাজার ১১০ দিন ছাড়িয়ে যাবে।

এর আগের বিশ্বরেকর্ডটি ছিল গেনাডি পাদালকা নামের অপর এক রুশ নভোচারীর। ৪ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে গেনাডির রেকর্ডটি ভাঙেন কোনোনেনকো। গেনেডি সব মিলিয়ে মহাকাশে ৮৭৮ দিন ২৯ মিনিট ৪৮ সেকেন্ড অবস্থান করেছিলেন।

কোনোনেনকো রাশিয়ার রাষ্ট্রীয় মহাকাশ সংস্থা রোসকসমস কসমোনাট করপোরেশনে কমান্ডার। তিনি বলেন, মহাকাশে যখন তিনি থাকেন তখন নিজেকে একা লাগে না। কিন্তু যখন পৃথিবীতে ফেরেন তখন নিজ সন্তানদের জন্য খারাপ লাগে। কারণ তাকে ছাড়াই তারা বড় হচ্ছে।

news24bd.tv/DHL