সংখ্যাগরিষ্ঠতা পেল না মোদির বিজেপি, ভারতে নতুন সরকার গঠন করবে কারা?

সংখ্যাগরিষ্ঠতা পেল না মোদির বিজেপি, ভারতে নতুন সরকার গঠন করবে কারা?

অনলাইন ডেস্ক

দীর্ঘ দেড় মাসে সাত দফা ভোটগ্রহণ শেষে অবশেষে প্রকাশিত হয়েছে ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত সেই ফলে দেখা গেছে, একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনো দলই। বর্তমান ক্ষমতাসীন দল বিজেপি জিতেছে ২৪০টি আসনে, তাদের প্রতিদ্বন্দ্বী কংগ্রেস জিতেছে ৯৯টি আসন।

ভারতে সরকার গঠনের জন্য প্রয়োজন ২৭২টি আসন।

সেই হিসেবে বিজেপি কিংবা কংগ্রেস কেউই এককভাবে পারবে না সরকার গঠন করতে। এক্ষেত্রে তাদের চেয়ে থাকতে হবে জোটসঙ্গীদের দিকে।

জোটের হিসেবে বিজেপি অবশ্য বেশ এগিয়ে কংগ্রেসের তুলনায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট এবারের লোকসভা নির্বাচনে পেয়েছে ২৯২টি আসন।

অপরদিকে কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পেয়েছে ২৩৪টি আসন।

শেষ মুহূর্তে জোটে ফাটল না ধরলে এনডিএ জোটই গড়তে যাচ্ছে সরকার। প্রধানমন্ত্রী মোদিও তৃতীয়বারের মতো ক্ষমতা গ্রহণের ঘোষণা দিয়েছেন।

তবে পরিস্থিতি বদলে যেতে পারে যেকোনো সময়। সরকার গঠন করতে কংগ্রেসও উদগ্রীব। সেক্ষেত্রে ২৩৪টি আসনে জয় পাওয়া ইন্ডিয়া জোটকে বিজেপির সঙ্গে জোট করা দলগুলো নিজেদের ডেরায় ভেড়াতে হবে।

কংগ্রেসের একাধিক নেতা জানিয়েছেন, তারা মোদির জোটের শরীক দলগুলোকে নিজেদের জোটে যুক্ত করার চেষ্টা করবে। এরমাধ্যমে ইন্ডিয়া জোট সরকার গঠনের একটি সুযোগ পাবে।

আরও পড়ুন: সমর্থকদের ধন্যবাদ জানালেন মোদি

এর অংশ হিসেবে মোদির দুই মিত্র বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং তেলেগু দিশাম পার্টির প্রধান চন্দ্রবাবু নাইডুর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন কংগ্রেসের নেতারা। তবে তারা বিজেপির সঙ্গ ত্যাগ করে কংগ্রেসের সঙ্গে হাত মেলাবে কিনা সেটিই এখন দেখার বিষয়।

news24bd.tv/SHS