মোদির ‘৪০০ পারের’ আশায় গুড়েবালি

নরেন্দ্র মোদি

লোকসভা নির্বাচন 

মোদির ‘৪০০ পারের’ আশায় গুড়েবালি

অনলাইন ডেস্ক

'আব কি বার, ৪০০ পার' এই স্লোগান দিয়ে নির্বাচনী প্রচার শুরু করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিজেপির দাবি ছিলো তারা এবার ৪'শরও বেশি আসনে জয় পাবে। কিন্তু সে আশায় গুড়েবালি হয়ে গেছো ইতোমধ্যেই।

মঙ্গলবার (৪ জুন) সকাল থেকে ভোট গণনা শুরুর পরই পাল্টে যেতে থাকে সব সমীকরণ।

সময় গড়ানোর সাথে সাথে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ এবং কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটের মধ্যে ব্যবধান কমছে।

বিভিন্ন প্রতিবেদনে স্পষ্টই উঠে আসছে যে, মোদির ভূমিধস জয়ের সম্ভাবনা ক্ষীণ হয়ে আসছে। শেষ খবর পাওয়া পর্যন্ত এনডিএ ২৯৪ এবং ইন্ডিয়া জোট ২৩০ আসনে এগিয়ে রয়েছে।

এবারের ভোট বিশ্লেষকদের নজরে ছিল ছয়টি বড় রাজ্য, যার মধ্যে  কর্নাটক (২৮), মহারাষ্ট্র (৪৮), বিহার (৪০), উত্তর প্রদেশ (৮০), পশ্চিমবঙ্গ (৪২) ও অন্ধ্র প্রদেশ (২৫) রয়েছে।

কিন্তু বেলা ১১টা পর্যন্ত প্রাথমিক ফলে দেখা যাচ্ছে, একমাত্র অন্ধ্র প্রদেশ ছাড়া বিজেপি শরিকেরা ততোটা ভালো ফল করতে পারেনি।

বাকি পাঁচ রাজ্য যেগুলো এবার ব্যাটলগ্রাউন্ড হিসবে পরিচিত সেগুলোতে বিজেপির হাল বেশ খারাপ। যে রাজ্য থেকে বিজেপি এবার ৭০–৭৫ আসন পাবে বলে আশা করছিল, সেখানে প্রাথমিক ফলে দেখা যাচ্ছে, ইন্ডিয়া জোট ৪৩ আসনে এগিয়ে রয়েছে। এর মধ্যে ৩৭ আসনে এগিয়ে সমাজবাদী পার্টি, সাতটি কংগ্রেস।

উল্লেখ্য, ভারতে সরকার গড়তে প্রয়োজন ২৭২ আসন। সেই নিরিখে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ অনেকটা এগিয়ে। কিন্তু এইবার ৪০০ পার করার মোদির যে স্লোগান তা ইতোমধ্যে অকার্যকর হয়ে গেছে।

news24bd.tv/SC