নিজ আসনে যে অবস্থায় আছেন মোদি

নিজ আসনে যে অবস্থায় আছেন মোদি

অনলাইন ডেস্ক

চলছে ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা। এখন পর্যন্ত প্রাপ্ত ফলে উত্তর প্রদেশের বারানসি আসন থেকে নির্বাচন করা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতিপক্ষ থেকে এগিয়ে আছেন বিশাল ব্যবধানে। কংগ্রেসের প্রার্থী অজয় রাই থেকে প্রায় ১ লাখ বেশি ভোটে এগিয়ে আছেন তিনি।  

আজ মঙ্গলবার (৪ জুন) স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হয় ভোট গণনা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত মোদি তার নিকট প্রতিদ্বন্দ্বীর চেয়ে ১ লাখ ১২ হাজার ১৬১ ভোটে এগিয়ে আছেন। এখন পর্যন্ত মোদির প্রাপ্ত ভোট ৪ লাখ ৩১ হাজার ৫৮৭। আর অজয় রাইয়ের প্রাপ্ত ভোট ৩ লাখ ১৯ হাজার ৪২৬।

৫৪৩ আসনবিশিষ্ট লোকসভার সবচেয়ে বেশি আসন উত্তর প্রদেশে, ৮০টি।

সেই ৮০ আসনের মধ্যে ৭৫টিতে বিজেপির প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন, বাকি পাঁচ আসন জোটসঙ্গীদের ছেড়ে দেয় দলটি।

অন্যদিকে ‘ইন্ডিয়া’ জোট এই রাজ্যে আসন ভাগাভাগি করে ভোটে অংশ নেয়। সমাজবাদী পার্টি উত্তর প্রদেশে ৬২ আসনে প্রতিদ্বন্দ্বিতা করে। তারা কংগ্রেসকে ছেড়ে দেয় ১৭ আসন। আর তৃণমূল কংগ্রেসকে ছেড়ে দেয় একটি আসন।

উত্তর প্রদেশে এখন পর্যন্ত গণনার যে প্রবণতা, তাতে দেখা বিজেপি এগিয়ে ৩৫টিতে। জোটের মিত্র আপনা দল (সোনেলাল) একটিতে এগিয়ে। আরেক মিত্র রাষ্ট্রীয় লোকদল দুটিতে এগিয়ে। অন্যদিকে, সমাজবাদী পার্টি ৩৪ টিতে এগিয়ে। কংগ্রেস এগিয়ে সাতটিতে। এছাড়া একটিতে এগিয়ে অন্য দল।

উলেক্ষ, ভারতের এবারের লোকসভা নির্বাচন গত ১৯ এপ্রিল শুরু হয়। শেষ হয় ১ জুন। সাত দফায় ভোটগ্রহণ শেষে গত শনিবার ভোট শেষ হওয়ার পরই শুরু হয় বুথফেরত জরিপের (এক্সিট পোল) ফলাফল প্রকাশ। প্রতিটি বুথফেরত জরিপে আভাস দেওয়া হয়, এ নির্বাচনে আবার জিতছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপির এনডিএ জোট। তবে এসব বুথফেরত জরিপের পূর্বাভাস নাকচ করে বিরোধী ‘ইন্ডিয়া’ জোট।

news24bd.tv/SHS