বেনাপোল থেকে ৬০০ যাত্রী নিয়ে যাত্রা শুরু করলো কমিউনিটি ট্রেন

সংগৃহীত ছবি

বেনাপোল থেকে ৬০০ যাত্রী নিয়ে যাত্রা শুরু করলো কমিউনিটি ট্রেন

নিজস্ব প্রতিবেদক

উদ্বোধনের সাত মাস পর চালু হলো বেনাপোল-মোংলা রুটে ট্রেন চলাচল। আজ শনিবার (১ জুন) প্রথম দিনের মতো দেশের বৃহত্তর স্থলবন্দর বেনাপোল জংশন থেকে দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলার উদ্দেশ্যে যাত্রী নিয়ে ছেড়ে গেল কমিউনিটি ট্রেন।  

শনিবার সকালে ট্রেনটি খুলনা থেকে ছেড়ে ৯টা ২৫ মিনিটে বেনাপোল জংশনে এসে পৌঁছায়। এরপর সেখান থেকে সকাল ১০টায় যাত্রী ভর্তি করে মোংলার উদ্দেশ্যে রওনা করে ট্রেনটি।

খুলনা থেকে মোংলা পর্যন্ত। ১৩৮ কিলোমিটার এ রুটে মোট ৮টি স্টেশনে দাঁড়াবে। যশোর থেকে খুলনার ফুলতলা পর্যন্ত এর সর্বোচ্চ গতি থাকবে ঘন্টায় ৫০ কিলোমিটার, এরপর ফুলতলা থেকে মোংলা নতুন রেলপথে এ ট্রেনের সর্বোচ্চ গতি থাকবে ঘন্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার।  

প্রথমবার ট্রেন চলাচলে খুশি যাত্রীরা।

তারা বলছেন, এখন বেনাপোল থেকে উঠে মোংলা কাটাখালী পর্যন্ত যাওয়া যাবে। এর আগে বাসে যাতায়াত করতাম। এতে খুলনা থেকে বাস পরিবর্তন করতে হতো। কিন্তু ট্রেন চালু হওয়াতে সময় কম লাগবে আর ভাড়াও কম।

তবে ব্যবসায়ীরা বলছেন, এই ট্রেন চলাচলে জন্য অনেক সবিধা হয়েছে। তবে যদি যাত্রীবাহী ট্রেনের পাশাপাশি মালবাহী ট্রেনও চালু করা হয় তাহলে বাণিজ্যিক প্রসার ঘটবে।

বেনাপোল রেলওয়ে স্টেশন মাষ্টার বলেন, 'বেনাপোল থেকে যাত্রী ভর্তি বেতনা এক্সপ্রেস ট্রেনটি মোংলার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। ট্রেনটি মোংলায় পৌঁছাবে দুপুর ১২ টা ৩৫ মিনিটে। এরপর মোংলা থেকে ট্রেনটি ছাড়বে দুপুর ১টায় এবং বেনাপোলে পৌঁছাবে বিকেল সাড়ে ৪টায়। মঙ্গলবার ছাড়া সপ্তাহের অন্যান্য দিন এ রুটে একই সময়ে ট্রেন চলাচল করবে। ট্রেনটিতে মোট আসন সংখ্যা ৭১৬টি। বেনাপোল থেকে প্রায় ৬০০ বেশি যাত্রী নিয়ে মোংলায় যাচ্ছে।

news24bd.tv/DHL