আইসিসিবিতে আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী শুরু

আইসিসিবিতে আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী শুরু

অনলাইন ডেস্ক

দেশে প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী-২০২৪’-এর আয়োজন করেছে বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন (বাজুস)।

আজ বৃহস্পতিবার (৪ জুলাই) তিনদিনব্যাপী প্রদর্শনীটি শুরু হয়। এটি চলবে আগামী শনিবার পর্যন্ত। প্রদর্শনীটি ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) ২ নম্বর হলে (পুষ্পগুচ্ছ) অনুষ্ঠিত হবে।

প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

প্রদর্শনীর প্রতিপাদ্য বিষয় ‘গহনায় হোক প্রযুক্তির ছোঁয়া’। এই প্রদর্শনীতে প্রবেশের জন্য কোনো টিকিট লাগবে না। দেশের ঐতিহ্যবাহী ও পণ্যভিত্তিক সর্ববৃহৎ বাণিজ্য সংগঠন বাজুস ও ভারতীয় প্রতিষ্ঠান কেএনসি সার্ভিসেসের যৌথ আয়োজনে প্রদর্শনীটি হবে।

বাজুস সূত্রে জানা গেছে, দেশে নতুন জুয়েলারি কারখানা স্থাপন ও পুরনো কারখানাগুলোতে আধুনিক প্রযুক্তির সংযোজন এবং রপ্তানিমুখী খাত হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রথম আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী শুরু হচ্ছে।

আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনীতে অংশ নিচ্ছে ভারত, ইতালি, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, চীন, থাইল্যান্ডসহ বিশ্বের প্রায় ১০টি দেশের ৩০টি প্রতিষ্ঠান।

এ বিষয়ে বাজুস প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর বলেন, ‘উন্নত বিশ্বের সঙ্গে এগিয়ে যেতে দেশের পশ্চাৎপদ জুয়েলারি শিল্পের উন্নয়ন সবার আগে জরুরি। সোনার বাংলাদেশ গড়তে হলে নতুন বিনিয়োগকারীদের নীতি সহায়তা দিতে হবে। এই শিল্পে নতুন প্রযুক্তি সংযোজনে উদ্যোক্তাদের পাশে সহায়তার হাত নিয়ে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে। তবেই জুয়েলারি শিল্পের উন্নয়ন হবে। উৎপাদনশীলতা বাড়বে। নতুন নতুন কারখানা স্থাপনে বিনিয়োগকারীরা এগিয়ে আসবেন। রপ্তানিমুখী শিল্প হিসেবেও গড়ে উঠবে জুয়েলারি শিল্প। ’

প্রদর্শনীতে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ভারতের প্রতিষ্ঠান তিষা সিএনসি ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, নিও ইনস্ট্রুমেন্ট, সোলাংকি মেশিনারিজ ওয়ার্কস, ইরা করপোরেশন, কোয়ান্টাম ইকুইপমেন্ট, অ্যাকয়েট সলিউশন।

ইতালির  প্রতিষ্ঠান জেটিই, ফাস্টি ও ওমপার। তুরস্কের প্রতিষ্ঠান ওটেক, অরটেক ও গুভেনিস জুয়েলারি মোল্ড অ্যান্ড মেশিন। জার্মানির প্রতিষ্ঠান ফিশার। চীনের প্রতিষ্ঠান ডু ইট ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড।

বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে ড্রিমস ইনস্ট্রুমেন্ট টেকনোলজি, বাংলাদেশ সায়েন্টিফিক ইনস্ট্রুমেন্ট কম্পানি, এক্সপার্ট ইনস্ট্রুমেন্ট, ট্র্যাস্ট, র‌্যার্টস বিডিসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

news24bd.tv/SHS