দ্বিতীয় দিনের মতো চলছে আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী

আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী (ফাইল ছবি )

দ্বিতীয় দিনের মতো চলছে আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী

অনলাইন ডেস্ক

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আজ শুক্রবার দ্বিতীয় দিনের মতো চলছে ‘আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী-২০২৪’। বৃহস্পতিবার (৪ জুলাই) এই প্রদর্শনীর উদ্বোধন করেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান।  তিনদিন ধরে চলবে প্রদর্শনীটি। শনিবার (৬ জুলাই) পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

প্রদর্শনীর প্রতিপাদ্য বিষয় ‘গহনায় হোক প্রযুক্তির ছোঁয়া’। এই প্রদর্শনীতে প্রবেশের জন্য কোনো টিকিট লাগছে না। দেশের ঐতিহ্যবাহী ও পণ্যভিত্তিক সর্ববৃহৎ বাণিজ্য সংগঠন বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন-বাজুস ও ভারতীয় প্রতিষ্ঠান কেএনসি সার্ভিসেসের যৌথ আয়োজনে প্রদর্শনীটি হচ্ছে।

বাজুস সূত্রে জানা গেছে, দেশে নতুন জুয়েলারি কারখানা স্থাপন ও পুরনো কারখানাগুলোতে আধুনিক প্রযুক্তির সংযোজন এবং রপ্তানিমুখী খাত হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

 

আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনীতে অংশ নিচ্ছে ভারত, ইতালি, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, চীন, থাইল্যান্ডসহ বিশ্বের প্রায় ১০টি দেশের ৩০টি প্রতিষ্ঠান।

প্রদর্শনীতে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ভারতের প্রতিষ্ঠান তিষা সিএনসি ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, নিও ইনস্ট্রুমেন্ট, সোলাংকি মেশিনারিজ ওয়ার্কস, ইরা করপোরেশন, কোয়ান্টাম ইকুইপমেন্ট, অ্যাকয়েট সলিউশন।

ইতালির প্রতিষ্ঠান জেটিই, ফাস্টি ও ওমপার। তুরস্কের প্রতিষ্ঠান ওটেক, অরটেক ও গুভেনিস জুয়েলারি মোল্ড অ্যান্ড মেশিন। জার্মানির প্রতিষ্ঠান ফিশার। চীনের প্রতিষ্ঠান ডু ইট ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড।

বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে ড্রিমস ইনস্ট্রুমেন্ট টেকনোলজি, বাংলাদেশ সায়েন্টিফিক ইনস্ট্রুমেন্ট কোম্পানি, এক্সপার্ট ইনস্ট্রুমেন্ট, ট্র্যাস্ট, র‍্যার্টস বিডিসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

প্রদর্শনীটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এফবিসিসিআই’র সভাপতি মাহবুবুল আলম। বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি আমিন হেলালী, এফবিসিসিআই’র সাবেক সভাপতি ও নিটল নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ। আরও উপস্থিত ছিলেন ভারতীয় প্রতিষ্ঠান কেএনসি সার্ভিসেস’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রান্তি নাগভেকার, বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশনের (বাজুস) মুখপাত্র ও সাবেক সভাপতি দিলীপ কুমার রায়, সহ-সভাপতি সুমিত ঘোষ অপু। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন বাজুসের উপদেষ্টা রুহুল আমিন রাসেল।

এ সময় তারা বলেন, ‘সরকারকে ভ্যাট ট্যাক্স দিয়ে সুন্দরভাবে আমরা ব্যবসা করতে চাই। তবে এজন্য ভালো নীতি সহায়তা আমাদের দরকার। ’

এর আগে ফিতা কেটে দেশের প্রথম আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। এ সময় আরও উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের পরিচালক আহমেদ ইব্রাহিম সোবহান, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের পরিচালক ও কালের কণ্ঠের প্রধান সম্পাদক ইমদাদুল হক মিলন, বসুন্ধরা গ্রুপের প্রেস অ্যান্ড মিডিয়া উপদেষ্টা মোহাম্মদ আবু তৈয়বসহ বাজুসের নেতারা।

প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই’র সভাপতি মাহবুবুল আলম বলেন, ‘আজকে দেশে তিন দিনের প্রথম আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী শুরু হলো। এটা একটা আন্তর্জাতিক প্রদর্শনী। বাজুসের ৪০ হাজার সদস্যের সঙ্গে দেশের আরও ১০ লাখ মানুষ জড়িত। এই শিল্প রপ্তানি ও স্থানীয় বাজারে অবদান রাখছে। এই শিল্প তৈরি পোশাক খাতের মতো বিলিয়ন বিলিয়ন ডলার আনবে বলে আমরা প্রত্যাশা করি। এক্ষেত্রে নীতি সহায়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ’

তিনি বলেন, ‘এই শিল্প যদি নীতি সহায়তা পায় তাহলে ব্যবসায়িকভাবে আরও অনেক এগিয়ে যাবে। তবে শিল্পকারখানা ও ট্রেড এই দুইটা বিষয়কে আলাদা করতে হবে। যারা শিল্পকারখানা করেন তাদের জন্য নীতি সহায়তা একরকম এবং যারা ট্রেড করেন তাদের জন্য নীতি সহায়তা আরেকরকম হবে। তাহলে অনেকেই শিল্প করার জন্য এগিয়ে আসবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে ভিশন ‘স্মার্ট বাংলাদেশ’ তৈরি করা, সেটা পূরণ হবে। ’

news24bd.tv/আইএএম