আজ ভারতের শেষ দফার ভোট, মোদির ভাগ্যপরীক্ষা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতের লোকসভা নির্বাচন

আজ ভারতের শেষ দফার ভোট, মোদির ভাগ্যপরীক্ষা

ভারতে চলছে লোকসভা নির্বাচন। আজ শনিবার (১ জুন) দেশটিতে সপ্তম অর্থাৎ শেষ দফার ভোটগ্রহণ হবে। আর এই দফার ভোটের সবচেয়ে নজরকাড়া প্রার্থী হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং। টানা তৃতীয়বার বারানসির সংসদ সদস্য হওয়ার লড়াইয়ে নেমেছেন তিনি।

 এই আসনে তাঁর প্রতিপক্ষ কংগ্রেসের অজয় রাই।

সপ্তম দফায় ৫৭টি আসনে ভোটগ্রহণ হবে। এর মধ্যে রয়েছে বিহারের আটটি, হিমাচল প্রদেশের চারটি, ঝাড়খণ্ডের তিনটি, ওড়িশার ছয়টি, পাঞ্জাবের ১৩টি, উত্তর প্রদেশের ১৩টি, পশ্চিমবঙ্গের ৯টি এবং চণ্ডীগড়ের একটি আসন। এই ৫৭ আসনে লড়াইয়ে রয়েছেন ৯০৪ জন প্রার্থী।

এই পর্বে পশ্চিমবঙ্গের দমদম, বারাসাত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা উত্তর এবং কলকাতা দক্ষিণে ভোটগ্রহণ হবে।  
সপ্তম পর্বের লড়াইয়ে সবচেয়ে আলোচিত কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে উত্তর প্রদেশের বারানসি। এখান থেকে প্রার্থী হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি। উত্তর প্রদেশ কংগ্রেসের প্রধান অজয় রাই এখানে মোদির প্রতিপক্ষ।

২০১৪ ও ২০১৯ সালের লোকসভা নির্বাচনেও মোদির বিরুদ্ধে অজয় রাইকে প্রার্থী করেছিল কংগ্রেস। আর সেই দুটি নির্বাচনেই মোদির কাছে হেরেছেন অজয়।

এবারের দফায় লড়াইয়ে মোদি ছাড়াও বিজেপির আরো কয়েকজন হেভিওয়েট প্রার্থী রয়েছেন। হিমাচল প্রদেশের মান্ডি আসনে লড়ছেন বলিউড তারকা কঙ্গনা রানাউত। গোরক্ষপুরে বিজেপির হয়ে লড়বেন ভোজপুরী তারকা রবি কিষান। হিমাচলের হামিরপুর থেকে দাঁড়িয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর।

কংগ্রেস, তৃণমূলসহ বিরোধী দলগুলোরও একঝাঁক তারকা প্রার্থী এই দফায় লড়ছেন। তাঁদের মধ্যে রয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বারের জন্য সংসদ সদস্য হতে তিনি ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে লড়ছেন। পাঞ্জাবের  সাবেক মুখ্যমন্ত্রী চরণজিত্ সিং চান্নি লড়ছেন জলন্ধর কেন্দ্রে। পাটলিপুত্রের ভোট ময়দানে রয়েছেন লালুপ্রসাদ যাদবের মেয়ে মিসা ভারতী। সপ্তম দফায় দুই স্বতন্ত্র প্রার্থীও নজর কাড়বেন বলে মনে করা হচ্ছে। পশ্চিমবঙ্গের আসানসোল কেন্দ্র থেকে ভোজপুরী গায়ক পবন সিংকে প্রার্থী করেছিল বিজেপি। কিন্তু প্রবল বিতর্কের পর ওই কেন্দ্র থেকে সরে দাঁড়ান তিনি। পরে বিহারের কারাকাট কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন। এ ছাড়া খাদুর সাহিব কেন্দ্র থেকে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন অমৃতপাল সিং। খালিস্তানপন্থী কার্যকলাপে জড়িয়ে আপাতত তিনি কারাবন্দি।  

বিতর্কে অংশ নেবে না কংগ্রেস

আজ শনিবার লোকসভা ভোটপর্ব শেষে পরে বিভিন্ন টিভি চ্যানেলে বুথফেরত জরিপসংক্রান্ত কোনো বিতর্কে অংশ নেবেন না কংগ্রেসের প্রতিনিধিরা। এক্স হ্যান্ডলে একটি পোস্টে এ কথা জানিয়েছেন দলের মিডিয়াসংক্রান্ত শাখার ভারপ্রাপ্ত নেতা পবন খেড়া। তিনি লিখেছেন, ‘বুথফেরত জরিপে অংশ না নেওয়ার কারণ সম্পর্কে আমাদের বক্তব্য, ভোটদাতারা তাঁদের ভোট দিয়েছেন এবং তাঁদের রায় নিশ্চিত হয়েছে। গণনার ফল প্রকাশিত হবে ৪ জুন। তার আগে আমরা টিভি চ্যানেলের টিআরপির জন্য জল্পনা-কল্পনা এবং দ্বৈরথে লিপ্ত হওয়ার কোনো কারণ দেখছি না। তাই ভারতীয় জাতীয় কংগ্রেস বুথফেরত জরিপ নিয়ে কোনো বিতর্কে অংশ নেবে না। ’ 

সূত্র: আনন্দবাজার, সংবাদ প্রতিদিন

news24bd.tv/DHL