পরিবারসহ দুবাইয়ে বেনজীর, তাদের যেসব সম্পত্তি জব্দ

বেনজীর আহমেদ

পরিবারসহ দুবাইয়ে বেনজীর, তাদের যেসব সম্পত্তি জব্দ

নিজস্ব প্রতিবেদক

সাবেক আইজিপি বেনজীরের পরিবারের সদস্যদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব জব্দ করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুরোধের বিও অ্যাকাউন্টগুলো জব্দ করা হয়েছে বলে জানা গেছে।  
বিএসইসি ইতোমধ্যে এ তথ্য সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) জানিয়েছে। সিডিবিএল বিও অ্যাকাউন্টের শেয়ার ও অন্যান্য সিকিউরিটিজ হস্তান্তর ও নিষ্পত্তি করে থাকে।


জব্দের আগেই ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা সরিয়ে নিয়েছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ ও তাঁর পরিবার। দুদকের তথ্যের ভিত্তিতে গত ২৩ মে তাদের অ্যাকাউন্ট জব্দের আদেশ দেন আদালত। তবে এসব অ্যাকাউন্টে কী পরিমাণ টাকা ছিল, তা জানা যায়নি। ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা সরানোর মতো করে জমি, ফ্ল্যাট বা অন্য কোনো সম্পদ বিক্রি বা স্থানান্তর করেছেন কিনা, সে তথ্যও পাওয়া যায়নি।
তিনি দেশে আছেন কিনা, তা নিয়েও ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। একটি সূত্র নিশ্চিত করেছে , পরিবার নিয়ে বেনজীর দুবাইয়ে অবস্থান করছেন।
যা কিছু জব্দ করা হয়েছে: 
গুলশান সাব রেজিস্ট্রি অফিসের অধীনস্থ ঢাকার গুলশানে চারটি ফ্ল্যাট। এছাড়া সাভারের মৈস্তাপাড়া মৌজার ৩ কাঠা জমি।
মাদারীপুরের রাজৈর সাব রেজিস্ট্রি অফিসের অধীনস্থ যুমুরিয়া মৌজায় বেনজীর ও তার স্ত্রীর নামে ১১৩টি দলিলমূলে অর্জিত বা ক্রয় করা ৪৬২ দশমিক ১০ শতাংশ জমি।  
সোনালী ব্যাংকের রমনা কর্পোরেট শাখায় থাকা ৩০ লাখ টাকার সঞ্চয়পত্র, শান্তা সিকিউরিটিজ লিমিটেডে স্ত্রী জীশান মীর্জা ও মেয়ে তাহসিন রাইসা বিনতে বেনজীরের নামে থাকা দুটি বিও অ্যাকাউন্ট, লঙ্কা সিকিউরিটিজ লিমিটেডে বেনজীর আহমেদের নামে থাকা দুটি বিও আইডি।  
সাভানা ন্যাচারাল পার্ক প্রাইভেট লিমিটেড, সাভানা অ্যাগ্রো লিমিটেড, সাভানা ইকো রিসোর্ট প্রাইভেট লিমিটেড ও একটি শিশির বিন্দু লিমিটেড ফ্রিজ করা হয়েছে। বেনজীর ও তার পরিবারের সদস্যদের থাকা বিভিন্ন প্রতিষ্ঠানে আংশিক শেয়ারের মধ্যে- নর্থ চিকস্ রংপুর লিমিটেড, নর্দার্ন বিজনেস অ্যাসোসিয়েটস লিমিটেড, সেন্ট পিটার স্কুল অব লন্ডন লিমিটেড, স্টিলথ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বাংলা টি ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ডেল্টা আর্টিসানস লিমিটেড, ইস্ট ভ্যালি ডেইরি লিমিটেড, গ্রিন মাল্টিমিডিয়া লিমিটেড, কমিউনিটি ব্যাংক বাংলাদেশ পিএলসি, কমিউনিটি ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড, সেন্টার ফর সিকিউরিটি অ্যান্ড ল এনফোর্সমেন্ট রিসার্চ ফাউন্ডেশন, পুলিশ ট্রাস্ট ইন্ডাস্ট্রিয়াল প্রোডাক্টস লিমিটেড, পুলিশ ট্রাস্ট সার্ভিস অ্যান্ড এন্টারটেইনমেন্ট লিমিটেড, পুলিশ ট্রাস্ট কনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড এবং এমএস সাউদার্ন বিজনেস ইনিশিয়েটিভস।  
ফ্রিজ করা বেনজীর পরিবারের অস্থাবর সম্পদের মধ্যে রয়েছে- সিটি ব্যাংকের তিনটি, কমিউনিটি ব্যাংকের চারটি, আইএফআইসি ব্যাংকের দুটি, প্রিমিয়ার ব্যাংকে তিনটি, ইউনিয়ন ব্যাংকে দুটি ব্যবসাপ্রতিষ্ঠানের নামে দুটি অ্যাকাউন্ট।
সাউথ ইস্ট ব্যাংকের দুটি, ইসলামী ব্যাংকে প্রতিষ্ঠানের নামে একটি, এবি ব্যাংকের একটি, প্রাইম ব্যাংকের একটি অ্যাকাউন্ট, সিটি ব্যাংকের চারটি ক্রেডিট কার্ড, সোনালী ব্যাংকে চারটি অ্যাকাউন্ট ও সঞ্চয়পত্র, আএফআইসি সিকিউরিটিজ ও ড্রাগন সিকিউরিটিজে দুটি বিও অ্যাকাউন্ট, সাউথ ইস্ট ব্যাংক, ইস্টার্ন ব্যাংক ও ডাইনেস্টি সিকিউরিটিজে চারটি বিও অ্যাকাউন্ট।  
এছাড়া, গোপালগঞ্জ সদর সাব রেজিস্ট্রি অফিসের অধীনস্থ সাহাপুর ইউনিয়নে পৃথক দলিলে তার মেয়ে ফারহিন রিশতা বিনতে বেনজীরের নামে থাকা ১৩ একর ৯১ দশমিক ৪৭ শতাংশ জমি।  

একই জেলায় বেনজীরের নামে থাকা ৪১ দশমিক ২৫ শতাংশ জমি। স্ত্রী মিসেস জীশান মীর্জার সাউদার্ন বিজনেস ইনিশিয়েটিভের নামে থাকা ৭৭ শতাংশ এবং তিন একর ৬১ দশমিক ৪২ শতাংশ জমি। জীশান মীর্জার প্রতিষ্ঠান সাউদার্ন বিজনেস ইনিশিয়েটিভের নামে কেনা দুই একর ৭১ শতাংশ এবং ৪৭ শতাংশ জমি।  
সাউদার্ন বিজনেসের নামে গোপালগঞ্জের সাহাপুরে ৭১ দশমিক ৫০ শতাংশ এবং বেনজীরের নামে থাকা এক একর ৮৫ শতাংশ, এক একর ১৯ শতাংশ, ৪৭ দশমিক ৫৭ শতাংশ, ৩৮ দশমিক ৯৭ শতাংশ, তিন একর ৩১ শতাংশ, ৫১ দশমিক ৩৩ শতাংশ, ৫৩ দশমিক ৬৬ শতাংশ, ২২ দশমিক ২৫ শতাংশ জমি।  
 জীশান মীর্জার সাভানা ফার্ম প্রোডাক্টসের নামে ৪২ শতাংশ, ১৫ দশমিক ৬৬ শতাংশ, ৪১ দশমিক ৭৫ শতাংশ, ৭০ শতাংশ, ৫৮ দশমিক ৭৬ শতাংশ, তিন একর ৮১ দশমিক পাঁচ শতাংশ, ৩৮ দশমিক ৫০ শতাংশ, ১৫ শতাংশ, ৮০ দশমিক ৩০ শতাংশ, সাত একর ৫৮ দশমিক ৩১ শতাংশ, ৫০ দশমিক ৭৩ শতাংশ, ১৫ শতাংশ, চার একর ৭৬ শতাংশ, ৪৫ শতাংশ, ৯৫ দশমিক ৬৫ শতাংশ, ৪৮ দশমিক ৫০ শতাংশ, ৩২ দশমিক ২৫ শতাংশ, ৯৯ শতাংশ, ৪৮ দশমিক ৪০ শতাংশ, ৮৪ শতাংশ, এক একর।  
সাভানা পার্ক রিসোর্ট অ্যান্ড কান্ট্রি ক্লাবের নামে বিভিন্ন দাগ ও মৌজায় কেনা এক একর ৬৭ শতাংশ, ৩৬ শতাংশ, এক একর ৮৭ শতাংশ, ২৪ শতাংশ, এক একর ৫৪ শতাংশ, এক একর ৫১ শতাংশ, এক একর, ৫৬ শতাংশ, ২৭ শতাংশ, ৮৭ শতাংশ, ৬৬ শতাংশ, ৬১ দশমিক ২৫ শতাংশ, ৬১ দশমিক ২৫ শতাংশ, ১৬ দশমিক ২০ শতাংশ।  
সাভানা ফার্ম প্রোডাক্টের নামে বিভিন্ন দাগ ও মৌজায় এক একর ১৯ শতাংশ, ৯৬ শতাংশ, সাভানা এগ্রোর নামে কেনা ৯৭ শতাংশ, এক একর ২৮ দশমিক ৩৩ শতাংশ, এক একর ৬৯ দশমিক ৬৬ শতাংশ, তিন একর ১৪ শতাংশ, তিন একর ৮২, তিন একর ৪৭ শতাংশ, চার একর ৩ শতাংশ, ৯২ শতাংশ, ৮০ শতাংশ।  
সাভানা ন্যাচারাল পার্ক প্রাইভেট লিমিটেডের নামে বিভিন্ন দাগ ও মৌজায় ২০ শতাংশ, এক একর ৮৬ শতাংশ, এক একর ৯৯ শতাংশ।  
টুঙ্গিপাড়া সাব রেজিস্ট্রি অফিসের অধীনস্থ বেনজীরের মেয়ে ফারহীন রিশতা বিনতে বেনজীরের নামে বিভিন্ন দাগ ও মৌজায় ২০ দশমিক ৪৩ শতাংশ।  
কোটালীপাড়া সাব রেজিস্ট্রি অফিসের অধীনস্থ দুই একর ৮ শতাংশ, চার একর ৪২ শতাংশ, ৯২ শতাংশ, দুই একর ১৮ শতাংশ, ২০ শতাংশ, এক একর ৬৯ শতাংশ।  
কক্সবাজারের বিভিন্ন সাব রেজিস্ট্রি অফিসের অধীনস্থ সেন্টমার্টিনে ২২ শতাংশ, ৪৪ শতাংশ, ৩৫ শতাংশ, ৪৫ শতাংশ, ২৯ শতাংশ। ইনানিতে ১৫ শতাংশ, স্ত্রী জীশান মীর্জার নামে ১০ শতাংশ, ৪০ শতাংশ, ৭ শতাংশ জমি।  
মাদারীপুরের ডুমুরিয়ায় বেনজীরপত্নীর নামে ১১৩টি দলিলমূলে অর্জিত ৮৯.২৩ একর জমির দলিল। শিবচরে ঠেঙ্গামারায় ৮.২৫ শতক জমি।  

news24bd.tv/ডিডি
 


 

এই রকম আরও টপিক