এয়ারবাস থেকেই উড়োজাহাজ কেনার কথা জানালেন বিদায়ী এমডি

বিমানের সদ্যবিদায়ী এমডি এবং সিইও মো. শফিউল আজিম। ছবি: সংগৃহীত

এয়ারবাস থেকেই উড়োজাহাজ কেনার কথা জানালেন বিদায়ী এমডি

অনলাইন ডেস্ক

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জন্য এয়ারবাস থেকেই উড়োজাহাজ কেনা হচ্ছে বলে ইঙ্গিত দিয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিদায়ী ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মো. শফিউল আজিম।

এয়ারবাস কেনার কারণ হিসেবে তিনি একক কোম্পানির ওপর নির্ভরতা কমানো, যাত্রীদের পছন্দের সুযোগ তৈরি এবং বিমানের ‘ফেইসভ্যালু’ বৃদ্ধির কথা বলছেন।

বুধবার (২৯ মে) এভিয়েশন ও ট্যুরিজম জার্নালিস্ট ফোরামের (এটিজেএফবি) সঙ্গে মতবিনিময় সভায় এ কথা জানান তিনি।

বাংলাদেশ বিমান বহরে বোয়িংয়ের আধিপত্য কয়েক দশকের।

সব উড়োজাহাজই এই মার্কিন কোম্পানির তৈরি। তবে এবার উড়োজাহাজের বহরে পরিবর্তন আনার কথা ভাবছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। সেই বহরে এবার এয়ারবাসের ‍উড়োজাহাজ যুক্ত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

সভায় বিমানের বিদায়ী এই সিইও বলেন, এয়ারবাস ফ্লাইট কেনার জন্য দুটি প্রস্তাব দিয়েছিল।

প্রথমটাতে দুটি কার্গো ফ্লাইট বিক্রির কথা বলা হয়েছিল। তখন মনে হয়েছে, আপাতত আমাদের কার্গো বিমান কেনার দরকার নেই। তবে আমরা যাত্রীবাহী বিমান বহর বাড়ানোর ইচ্ছার কথা জানাই। তখন এয়ারবাস আমাদের চারটি যাত্রীবাহী ফ্লাইট বিক্রির দ্বিতীয় প্রস্তাব পাঠায়। এই প্রস্তাব আগের প্রস্তাবের চেয়ে ভালো ছিল। সেই প্রস্তাব ইভ্যালুয়েশন কমিটি থেকে বিমানের বোর্ডে যায়। বোর্ড এ বিষয়ে আগানোর নির্দেশনা দিয়ে নেগোসিয়েশন কমিটিতে পাঠিয়েছে।

তিনি বলেন, আমরা এখন এয়ারবাসের অফারগুলোকে গুরুত্ব দিচ্ছি। আমাদের বহরের সব বড় এয়ারক্রাফট বোয়িংয়ের (২১টির মধ্যে ১৬টি বোয়িং)। কিছু ডাইভার্সিটি, নতুন এয়ারক্রাফট থাকলে যাত্রীরাও পছন্দ করবে। এ ছাড়া কোনো সময় যে কোনো কোম্পানির এয়ারক্রাফট খারাপ পারফর্ম করতে পারে, তখন যেন রিস্কে না পড়ি সে কারণে ডাইভার্সিফাইয়ের কথা ভাবছি।

বোয়িংয়ের এয়ারক্রাফট বিক্রির প্রস্তাব নিয়ে তিনি বলেন, বোয়িংও আমাদের প্রস্তাব দিয়েছে। আমরা সেটাও ইভ্যালুয়েট করব। বোয়িংয়ের সঙ্গে আমাদের দীর্ঘদিনের ভালো সম্পর্ক। শুধু এয়ারক্রাফট কেনাবেচা সম্পর্ক না, এ প্রতিষ্ঠানের টেকনিক্যাল সাপোর্ট ভালো, ক্রেডিট ফ্যাসিলিটি ভালো। সবমিলিয়ে আমরা একসঙ্গে ভালোভাবে কাজ করে যাচ্ছি। তবে যেই এয়ারক্রাফটই কিনি না কেন দুই প্রতিষ্ঠানের প্রতিযোগিতামূলক প্রস্তাবে ক্রেতা হিসেবে সুবিধাজনক অবস্থানে আছি।

সভায় এটিজেএফবির সভাপতি তানজিম আনোয়ার, সহসভাপতি রাজীব ঘোষ, সাধারণ সম্পাদক বাতেন বিপ্লব, সাংগঠনিক সম্পাদক ইমরুল কাউসার ইমনসহ ফোরামের সদস্যরা উপস্থিত ছিলেন।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক