বেনজীর পরিবারের নামে ১৯ কোম্পানির শেয়ার

পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদ।

বেনজীর পরিবারের নামে ১৯ কোম্পানির শেয়ার

অনলাইন ডেস্ক

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ ও তাঁর স্ত্রী-সন্তানদের নামে থাকা ১৯টি কোম্পানির শেয়ার অবরুদ্ধ করার আদেশ দিয়েছেন আদালত। পাশাপাশি তিনটি বিও অ্যাকাউন্ট এবং সোনালী ব্যাংকের একটি সঞ্চয়পত্র হিসাবও অবরুদ্ধ করার নির্দেশ দিয়েছেন আদালত। অবরুদ্ধ থাকা অবস্থায় কম্পানিগুলোর শেয়ার বা মালিকানা যেন হস্তান্তর করা না হয় তার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), যৌথ মূলধনী কম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর এবং ব্যাংকের এমডি, জিএম, ডিজিএম ও ম্যানেজারকে নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল রবিবার ঢাকা মহানগর আদালতের সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ নির্দেশ দেন।

আদালতে উপস্থাপন করা দুদকের নথি পর্যালোচনা করে জানা যায়, চারটি কোম্পানিতে বেনজীর পরিবারের শতভাগ বিনিয়োগ রয়েছে। এর মধ্যে যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর ঢাকা অফিসে রেজিস্ট্রি হওয়া সাভানা ন্যাচারাল পার্ক প্রাইভেট লিমিটেড, সাভানা অ্যাগ্রো  লিমিটেড, সাভানা ইকো রিসোর্ট প্রাইভেট লিমিটেড ও একটি শিশির বিন্দু লিমিটেড রয়েছে। এর মধ্যে সাভানা ন্যাচারাল পার্ক প্রাইভেট লিমিটেড ২০২২ সালের ১০ মে যৌথ মূলধনী কম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরে (আরজেএসসি) নিবন্ধন করা হয়েছে। এ ছাড়া সাভানা অ্যাগ্রো লিমিটেড, সাভানা ইকো রিসোর্ট প্রাইভেট লিমিটেড ও একটি শিশির বিন্দু লিমিটেড যথাক্রমে ২০২২ সালের ১ মার্চ, ২০২২ সালের ১০ মে ও ২০২২ সালের ১৮ এপ্রিল নিবন্ধন করা হয়েছে।

এর বাইরে বেনজীর আহমেদ ও তাঁর পরিবারের সদস্যদের নামে ১৫টি কোম্পানির শেয়ার অবরুদ্ধ করা হয়েছে বলে জানান দুদকের আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

এদিকে বেনজীর আহমেদ, তাঁর স্ত্রী জীশান মীর্জা, বড় মেয়ে ফারহিন রিসতা বিনতে বেনজীর, মেজো মেয়ে তাহসিন রাইসা বিনতে বেনজীর ও ছোট মেয়ে জারা জেরিন বিনতে বেনজীরের নামে রয়েছে আরো ১৫টি কোম্পানির আংশিক শেয়ার। এর মধ্যে রয়েছে নর্থস চিক্স রংপুর, নর্দান বিজনেস অ্যাসোসিয়েটস, এসটি পিটারস স্কুল অব লন্ডন, স্টিলথ ইন্ডাস্ট্রিজ, বাংলা টি ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিজ, ডেল্টা আর্টিসানস, ইস্ট ভ্যাইলি ডেইরি, গ্রিন মাল্টিমিডিয়া, কমিউনিটি ব্যাংক, কমিউনিটি ব্যাংক ইনভেস্টমেন্ট, সেন্টার ফর সিকিউরিটি অ্যান্ড ল এনফোর্সমেন্ট রিসার্চ সেন্টার, পুলিশ ট্রাস্ট ইন্ডাস্ট্রিয়াল প্রডাক্টস, পুলিশ ট্রাস্ট সার্ভিস অ্যান্ড ইন্টারটেইনমেন্ট, পুলিশ ট্রাস্ট কনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট ও সাউদার্ন বিজনেস ইনিশিয়েটিভস।

নথি পর্যালোচনায় দেখা যায়, চারটি কোম্পানির শতভাগ শেয়ার ও ১৫টি কম্পানির আংশিক শেয়ারের পাশাপাশি শেয়ারবাজারে থাকা চারটি বিও হিসাব অবরুদ্ধ (ফ্রিজ) করার নির্দেশ দিয়েছেন আদালত।

এর মধ্যে লংকা-বাংলা সিকিউরিটিজে থাকা বেনজীর আহমেদের দুটি বিও হিসাব রয়েছে। এছাড়া শান্তা সিকিউরিটিজে থাকা জীশান মীর্জার একটি ও তাঁর মেয়ে তাহসিন রাইসা বিনতে বেনজীরের একটি বিও হিসাব অবরুদ্ধ করার নির্দেশ দিয়েছেন আদালত। এ ছাড়া সোনালী ব্যাংকের রমনা করপোরেট শাখায় ৩০ লাখ টাকার সঞ্চয়পত্র হিসাবও অবরুদ্ধ করার নির্দেশ দিয়েছেন আদালত।

news24bd.tv/DHL