তাইওয়ানের চারদিকে সামরিক মহড়া দিচ্ছে চীন

তাইওয়ানের সমুদ্রসীমায় সামরিক মহড়ার আয়োজন করেছে চীন।

তাইওয়ানের চারদিকে সামরিক মহড়া দিচ্ছে চীন

অনলাইন ডেস্ক

তাইওয়ানের আশেপাশের সমুদ্রসীমায় দুইদিনব্যাপী সামরিক মহড়ার আয়োজন করেছে চীন। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়া এই তথ্য জানিয়েছে। খবর আল জাজিরার।

শিনহুয়া জানায়, বৃহস্পতিবার (২৩ মে) সকাল ৭টা ৪৫ মিনিট থেকে তাইওয়ান প্রণালীতে এবং দ্বীপটির উত্তর, দক্ষিণ ও পূর্বে মহড়া শুরু করেছে চীনা সামরিক বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ড।

পাশাপাশি, কিনমেন, মাতসু, উকিউ এবং ডঙ্গিন দ্বীপেও মহড়া চালানো হচ্ছে।

চীনের সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে দেশটির সামরিক বাহিনীর মুখপাত্র লি শি জানান, চীনা সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী ও রকেট ফোর্সের এই যৌথ মহড়া বিচ্ছিন্ন হতে চাওয়া তাইওয়ান ও তাদেরকে উস্কানিদাতা পশ্চিমা বিশ্বের জন্য বিরাট শাস্তি।

জয়েন্ট সোর্ড ২০২৪-এ নামের এই মহড়াটি তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট উইলিয়াম লাই চিং তে’র শপথ গ্রহণের মাত্র তিনদিনের মাথায় ঘটলো। ক্ষমতা গ্রহণের পরপরই উইলিয়াম চীনকে ভয় দেখাতে নিষেধ করেছেন, কিন্তু চীনের দাবি তাইওয়ান তাদের অংশ।

প্রয়োজনে শক্তি প্রয়োগ করে হলেও তাইওয়ানকে নিজের সাথে রাখতে চায় চীন। নতুন প্রেসিডেন্ট উইলিয়ামকে একজন সমস্যা সৃষ্টিকারী ও বিচ্ছিন্নতাবাদী বলে আখ্যাও দিয়েছে তারা।  

চীনের মহড়ার বিপরীতে তাইওয়ান নিজেদের সেনাবাহিনীকে সতর্কাবস্থায় রেখেছে এবং এই মহড়াকে আঞ্চলিক শান্তি বিনষ্ট করার প্রয়াস হিসেবে উল্লেখ করেছে।

ক্ষমতা গ্রহণের পর প্রথম ভাষণে উইলিয়াম তাইওয়ানকে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে ঘোষণা করেছেন এবং কোনো অবস্থাতেই ছাড় না দেয়ার কথা বলেছেন। চীনকে উত্তেজনা সৃষ্টি করা থেকে সরে এসে আঞ্চলিক শান্তি বজায় রাখতেও আহ্বান জানিয়েছেন তিনি।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক