গাজাজুড়ে ইসরায়েলি হামলায় আরও ৬২ ফিলিস্তিনি নিহত

গাজাজুড়ে ইসরায়েলি হামলায় আরও ৬২ ফিলিস্তিনি নিহত

গাজাজুড়ে ইসরায়েলি হামলায় আরও ৬২ ফিলিস্তিনি নিহত

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। গত ২৪ ঘণ্টায় দখলদার দেশটির হামলায় আরও ৬২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। খবর আল জাজিরার।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে কাতারভিত্তিক গণমাধ্যমটির খবরে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় অন্তত ৬২ জন নিহত এবং ১৩৮ জন আহত হয়েছেন।

উদ্ধারকারীরা পৌঁছাতে না পারায় অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, উত্তর গাজার শেষ দুটি সচল হাসপাতাল আল-আওদা এবং কামাল আদওয়ান ইসরায়েলি বাহিনী ঘিরে ফেলেছে। সেখানে ২০০ জনেরও বেশি রোগী ভেতরে আটকা পড়েছেন।

নুসেইরাত শরণার্থী শিবিরের বাস্তুচ্যুত লোকদের ভিড়ে আবারও বোমা হামলা করেছে ইসরায়েল।

এতে আটজন নিহত হয়েছেন বলে জানিয়েছে ওয়াফা নিউজ এজেন্সি।

গত বছরের অক্টোবর মাসের ৭ তারিখে ইসরায়েলে এই দশকের সবচেয়ে বড় হামলা চালায় হামাস। এর পরপরই গাজায় বিমান হামলা ও স্থল হামলা শুরু করে ইসরায়েল।

আট মাসেরও বেশি সময় ধরে চলা আগ্রাসনে এ পর্যন্ত ৩৫ হাজার ৭০৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের অধিকাংশই নারী ও শিশু। আহত ৭৯ হাজার ৯৯০ জন। জাতিসংঘসহ বিভিন্ন দেশ ও সংস্থা এই গণহত্যা বন্ধের আহ্বান জানালেও ইসরায়েল এসবে তোয়াক্কা না করে হামলা চালিয়েই যাচ্ছে।

জাতিসংঘ সতর্ক করে বলেছে, গাজার ২২ লাখ অধিবাসী দুর্ভিক্ষের ভয়াবহ ঝুঁকিতে রয়েছে। দ্রুত ত্রাণ পৌঁছাতে না পারলে বিশ্বকে জবাবদিহি করতে হবে। সম্প্রতি এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গাজার রাফাহ শহরে ইসরায়েল বড় ধরনের স্থল অভিযান চালালে যুক্তরাষ্ট্র দেশটিতে অস্ত্র সরবরাহ বন্ধ করে দেবে।

এমন হুঁশিয়ারির জবাবে পরদিন যুক্তরাষ্ট্র ও দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনকে উদ্দেশ করে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, কোনো ধরনের চাপই ইসরাইলকে গাজা গণহত্যা ও চলমান যুদ্ধে লক্ষ্য অর্জনে বাধা দিতে পারবে না। প্রয়োজনে ইসরায়েল একা দাঁড়াবে। এমন অবস্থার মধ্যেই রাফায় অভিযান শুরু করে ইসরায়েল। ইতোমধ্যে রাফাহ থেকে আট লাখেরও বেশি ফিলিস্তিনি অন্যত্র সরে গেছে।

news24bd.tv/aa