তিন দেশ থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো ক্ষুব্ধ ইসরায়েল

পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ

তিন দেশ থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো ক্ষুব্ধ ইসরায়েল

অনলাইন ডেস্ক

আয়ারল্যান্ড, নরওয়ে ও স্পেনে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূতদের প্রত্যাহার করেছে তেল আবিব। ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতির ঘোষণা দেওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি। ইউরোপের এসব দেশে নিযুক্ত রাষ্ট্রদূতদের অবিলম্বে ইসরায়েলে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ।

অপরদিকে ইসরায়েলে নিযুক্ত আয়ারল্যান্ড, স্পেন এবং নরওয়ের রাষ্ট্রদূতদের তলব করছে তেল আবিব।

তাদের ৭ অক্টোবর ইসরায়েলি নারীদের অপহরণের ভিডিও দেখানো হবে। পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ বলছেন, এই ভিডিও দেখানো হবে যাতে রাষ্ট্রদূতরা উপলব্ধি করতে পারেন তাদের সরকার কেমন সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ বলেন, ‘আজকের ঘোষণা ফিলিস্তিনি মানুষ ও বিশ্বকে একটি বার্তা দিয়েছে। সেটা হলো সন্ত্রাসবাদ দিয়ে অর্জন হয়েছে।

তিনি বলেন, ‘সন্ত্রাসী সংগঠন হামাস হলোকাস্টের পর ইহুদিদের ওপর সবচেয়ে বড় গণহত্যা চালিয়েছে। জঘন্য যৌন সহিংসতা দেখিয়েছে। ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার মাধ্যমে স্পেন, নরওয়ে এবং আয়ারল্যান্ড হামাসকে পুরস্কৃত করার পথ বেছে নিয়েছে। ’

তিনি আরও বলেন, ‘এই বিকৃত পদক্ষেপ ৭ অক্টোবরের ভিকটিমদের স্মৃতির প্রতি অবিচার। ১২৮ জন জিম্মিকে ফিরিয়ে আনার চেষ্টার প্রতি একটি বড় আঘাত। একইসঙ্গে এটি হামাস ও ইরানি জিহাদিদের জন্য বড় সহায়তা, যা ইসরায়েলিদের আত্মরক্ষার অধিকার প্রশ্নবিদ্ধ করবে এবং শান্তির সুযোগ কমাবে। ’

যদিও স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ তার বক্তৃতায় বলেছেন, ‘ফিলিস্তিনের স্বীকৃতি ইসরায়েলের বিরুদ্ধে নয়, এটা ইহুদিদের বিরুদ্ধেও নয়। ’ তিনি শান্তি, ন্যায়বিচার এবং ধারাবাহিকতার জন্য ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার কথা ঘোষণা করেন। আগামী ২৮ মে থেকে এই ঘোষণা কার্যকর হবে বলে জানা গেছে।

news24bd.tv/aa