শিশুদের খাবারে অনীহা দূর করতে যা করবেন 

শিশুদের খাবারে অনীহা দূর করতে যা করবেন 

অনলাইন ডেস্ক

বেশিরভাগ ছোট বাচ্ছারা খেতে অনীহা প্রকাশ করে। খাবার খাওয়ানো নিয়ে শুরু হয় অশান্তি। ক্লান্ত হয়ে কোনও মা-বাবা খুদেকে প্রচণ্ড বকাঝকা করেন। খাবারের প্রতি তাদের আগ্রহ বাড়তে পারে কয়েকটি টোটকায়।

দেখে নিন নিম্নে-

১) সন্তান কী ধরনের খাবার খেতে পছন্দ করে সেটি আগে খুঁজে বার করুন। আপনি হয়তো খাসির মাংস খেতে ভালবাসেন। তার মানে খুদেও যে সেই খাবার খেতে পছন্দ করবে এমন কোনও যুক্তি নেই। বরং প্রোটিন, ভিটামিন, বিভিন্ন খনিজের ঘাটতি যেন পূরণ হয় সেই দিকে নজর দিন।

২) শিশু খেতে না চাইলে জোর করে খাওয়াবেন না। নিজেরা যখন খেতে বসছেন, তখন খুদেকে সঙ্গে নিয়ে বসুন। নিজে হাতে খেতে শেখান। খাবার খাওয়া কিন্তু পড়তে বসা নয়। খুদে যেন খেতে বসতে ভয় না পায়। সেদিকেও লক্ষ রাখবেন।

৩) খাওয়ার সময়ে খুদের চোখের সামনে টিভি বা মোবাইল রাখবেন না। বরং তাদের সঙ্গে নানা রকম গল্প করুন। যে খাবার খেতে দিয়েছেন। মজা করে তার পুষ্টিগুণ নিয়ে আলোচনা করতে পারেন। সারা দিন সে কী করল, কার সঙ্গে খেলাধুলো করল এ সব বিষয়েও কথাবার্তা চলতে পারে।

৪) শিশুর সুবিধা হবে বলে অনেক সময়ে মায়েরা ডাল-ভাত, তরকারি সব একসঙ্গে মেখে দেন। এই ধরনের মণ্ড করা খাবার বাচ্চাদের কাছে খুব আকর্ষণীয় হয় না। তার চেয়ে বরং প্লেটে সব ধরনের খাবার অল্প অল্প করে সাজিয়ে দিন। দেখতেও ভাল লাগবে। নানা রকম খাবার খাওয়ার বিষয়ে আগ্রহ জন্মাবে।

৫) খাবারের বিষয়ে সন্তানের আগ্রহ তৈরি করতে চাইলে একেবারে গোড়া থেকে তাকে সঙ্গে রাখুন। বাজার করা, তারপর ধোয়া-কাটা-বাছা, রান্না করা, প্লেটে সাজানো থেকে টেবিলে সার্ভ করা পর্যন্ত গোটা প্রক্রিয়াটির সঙ্গে খুদেকে যুক্ত রাখুন। দেখবেন খাবারের বিষয়ে আগ্রহ বাড়বে।

news24bd.tv/TR  

এই রকম আরও টপিক