চ্যাটজিপিটির বিরুদ্ধে অভিযোগ হলিউড অভিনেত্রীর 

চ্যাটজিপিটির বিরুদ্ধে অভিযোগ হলিউড অভিনেত্রীর 

অনলাইন ডেস্ক

চ্যাটজিপিটির বিরুদ্ধে কণ্ঠস্বর নকলের অভিযোগ করেছেন জনপ্রিয় হলিউড অভিনেত্রী স্কারলেট জোহানসন। সম্প্রতি তার কণ্ঠস্বর নকলের অভিযোগ করেছেন তিনি।

স্কারলেট'এর এমন অভিযোগের পরই বিতর্কিত সেই কণ্ঠটিকে চ্যাটবট থেকে সরিয়ে ফেলে ওপেনএআই। প্রতিষ্ঠানটির এই পদক্ষেপ নেওয়ার পর একটি বিবৃতিও প্রকাশ করেন জোহানসন।

জানা গেছে, কণ্ঠস্বরটি ‘স্কাই’নামে পরিচিত। এটি ব্যবহারকারীর সঙ্গে সরাসরি কথা বলার মাধ্যমে যোগাযোগ স্থাপনের সুযোগ দিত চ্যাটজিপিটিকে। চ্যাটবটটির নতুন এআই টুলের মধ্যে থাকা বেশ কিছু ভয়েস অপশনের একটি ছিল এটি। তবে জোহানসনের কণ্ঠস্বরের সঙ্গে স্কাইয়ের কণ্ঠের মিল থাকায় বিদ্রুপের মুখে পড়েছে কোম্পানিটি।

অভিনেত্রী বলেন, গেল বছরের সেপ্টেম্বরে আমি স্যাম অল্টম্যানের কাছ থেকে একটি অফার পাই। যিনি ‘চ্যাটজিপিটি ৪.০’-তে আমার কণ্ঠস্বর ভাড়া করতে চেয়েছিলেন।

জোহানসন আরও বলেন, কিন্তু আমাদের মধ্যে সংযোগ ঘটার আগেই সিস্টেমটি বের হয়ে গেছে। তাদের এমন পদক্ষেপের বিরুদ্ধে আইনজীবীর সহায়তা নিতে বাধ্য হয়েছি। ইতোমধ্যে অল্টম্যান ও ওপেনএআইকে দুটি চিঠিও পাঠিয়েছেন আমার আইনজীবী।

ওই চিঠিতে উল্লেখ ছিল, প্রতিষ্ঠান দুটি কী করেছে। পাশাপাশি স্কাইয়ের কণ্ঠ তৈরির প্রক্রিয়া সম্পর্কেও বিস্তারিত জানতে চাওয়া হয় এতে। এরপরই স্কাইয়ের কণ্ঠ সরিয়ে ফেলতে বাধ্য হয় ওপেনএআই।

পরবর্তীতে এক বিবৃতিতে ওপেনএআই জানায়, স্কাইয়ের কণ্ঠটি স্কারলেট জোহানসনের কণ্ঠের অনুকরণ না। তার আইনজীবীরা অল্টম্যান এবং ওপেনএআই প্রতিষ্ঠানকে আলাদা দুটি চিঠি পাঠিয়ে তারা কীভাবে ‘স্কাই’ভয়েস তৈরি করেছেন তা ব্যাখ্যা করতে বলেছিলেন।

বিবৃতিতে ওপেনএআইয়ের সিইও স্যাম অল্টম্যান জানায়, ‘স্কাই’কণ্ঠটি স্কারলেটের কণ্ঠের মতো হওয়ার কথা ছিল না। তারা তার সঙ্গে যোগাযোগ করার আগেই এটি নির্বাচন করেছিল। স্কারলেটের সঙ্গে যোগাযোগ করার আগেই ‘স্কাই’-এর কণ্ঠ দেওয়া অভিনেত্রীকে যুক্ত করা হয়েছিল। তবে স্কারলেটের প্রতি সম্মান রেখেই ‘স্কাই’-এর কণ্ঠ ব্যবহার স্থগিত করা হয়েছে।

news24bd.tv/TR