যে কারণে রোদ ক্ষতিকর

রোদ শরীরে ভয়াবহ ক্ষতিসাধন করছে।

যে কারণে রোদ ক্ষতিকর

অনলাইন ডেস্ক

বাড়ছে দাবদাহ। হঠাৎ মেঘের দেখা মিললেও চিটচিটে গরমটা থেকেই যাচ্ছে। সেই সঙ্গে যারা প্রতিদিন বাইরে বের হচ্ছেন তাদের জন্য রোদ শরীরে ভয়াবহ ক্ষতিসাধন করছে। এই বিষয়ে কথা বলেছেন টিবি হাসপাতালের উপপরিচালক ডা. আয়েশা আক্তার।

রোদে গেলে সবার আগে ক্ষতিগ্রস্ত হচ্ছে ত্বক তাই যত্ন প্রয়োজন। রোদের তাপ সরাসরি এসে পড়ে ত্বকের ওপর। যে কারণে সমস্যা বাড়ে। সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের নানা সমস্যা করে থাকে।

দীর্ঘক্ষণ প্রখর রোদে থাকলে (সেটা যদি হয় বারোটা থেকে তিনটার মধ্যে) তাহলে অতিবেগুনি রশ্মি চামড়ার অনেক ক্ষতিগ্রস্ত করে।

সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের কালো দাগের অন্যতম কারণ। ব্রন, মেছতার দাগ এই সময় অনেকটা বেড়ে যায়। ঘামাচি, ফোঁড়াও বেশি হয়। ঘামে রোম কূপ বন্ধ হয়ে ফোড়া দেখা দেয়। গরমে চুল ভিজে যায় অনেকক্ষণ ভেজা থাকে যদি না শুকিয়ে নেয়া হয় তাহলে সে ঘামটা বসে খুশকি হতে পারে।
ঘামটা ঠিকমতো না মুছলে হাতে পায়ে চামড়াও উঠে যেতে পারে, ফাংগাল ইনফেকশন দেখা দিতে পারে। ডায়াবেটিস ও কিডনি রোগীদের ত্বকের ইনফেকশনের ঝুঁকি একটু বেশিই থাকে।

গরমের সময় ত্বকে ব্যাকটেরিয়া, ছত্রাকের সংক্রমণ বাড়ে। ঘেমে গেলে ত্বকে ধুলাবালি আটকে যায়, তার জন্য চুলকানি খুব বেশি হতে পারে শিশুদের ঝুঁকি বেশি হয় কারণ যেসব শিশুরা ডায়াপার পরে থাকে দেখা যায় ঠিকমতো চেঞ্জ না করলে অনেকক্ষণ ভেজা থাকলে ইনফেকশন দেখা দিতে পারে সেক্ষেত্রে ঘনঘন চেঞ্জ করতে হবে এবং শুকনা রাখতে হবে বাচ্চা যাতে ঘেমে না যায় বারবার ঘামটা মুছে দিতে হবে।

খুব বেশি গরম পরিবেশে বাচ্চাকে রাখা যাবে না। বাইরে বের হওয়ার সময় সান প্রটেকশন ক্রিম বা সানস্ক্রিন মুখে হাতে পায়ে লাগিয়ে নিবেন। দীর্ঘদিন রোদে একাধারে কাজ করার ফলে স্কিন ক্যান্সার হওয়ার সম্ভাবনাও থাকে। পরিষ্কার-পরিচ্ছন্নতা দিকে খেয়াল রাখতে হবে।

যদি বাইরে বের হতে হয় এই রোদের মধ্যে তাহলে টুপি, ছাতা ব্যবহার করুন। প্রচুর পরিমাণে বিশুদ্ধ খাবার পানি খাবেন সাথে ফলমূল শাকসবজি খাবেন। ফাস্টফুড জাংক ফুড এড়িয়ে চলুন নিজে সুস্থ থাকুন, অন্যকেও ভালো রাখুন। এই গরমে আমাদের স্কিন এর সমস্যা বেশি হয়ে থাকে। ব্যাকটেরিয়া বা ছত্রাক দিয়ে আক্রান্ত বা ইনফেকশন বেশি হয় দীর্ঘ সময় ধরে পানিতে কাজ করার কারণে। তাই অবশ্যই বেশিক্ষণ পানিতে কাজ করা যাবে না।  হাত ভালোমতো শুকিয়ে নিতে হবে এবং ভালো একটা ময়েশ্চারাইজিং ক্রিম হাতে পায়ে লাগিয়ে নিতে হবে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক