দুর্ঘটনা কমাতে যানবাহনের গতিসীমা ৮০ কিমি নির্ধারণ

এখন থেকে মোটরযানের গতিসীমা ঘণ্টায় সর্ব্বোচ্চ ৮০ কিলোমিটার।

দুর্ঘটনা কমাতে যানবাহনের গতিসীমা ৮০ কিমি নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক

সড়ক দুর্ঘটনা কমাতে মোটরযানের গতিসীমা ঘণ্টায় সর্ব্বোচ্চ ৮০ কিলোমিটার নির্ধারণ করেছে সড়ক পরিবহণ মন্ত্রণালয়। এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে বিআরটিএ। মন্ত্রণালয়ের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী জানিয়েছেন, দুর্ঘটনার অন্যতম কারণ যানবাহনের অতিরিক্ত গতি। এ জন্য এই নির্দেশিকা দেয়া হয়েছে।

না মানলে আইন অনুযায়ী শাস্তি দেয়া হবে।

নতুন গাইডলাইন অনুযায়ী, জাতীয় মহাসড়কে সর্বোচ্চ গতিসীমা ৮০ কিলোমিটার নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে বাস-মিনিবাস ও মাইক্রোবাসের জন্য ৮০ কিমি এবং ট্রাক-মিনিট্রাক, কার্ভাড ভ্যান ও মোটরসাইকেলের জন্য গতি নির্ধারণ করা হয়েছে ৫০ কিলোমিটার। জেলা সড়কে বাস-মিনিবাস ও মাইক্রোবাসের জন্য ৬০ কিমি, ট্রাক-মিনিট্রাক, কার্ভাড ভ্যানের জন্য ৪০ কিমি এবং মোটরসাইকেলের জন্য গতি নির্ধারণ করা হয়েছে ৫০ কিলোমিটার।

শহরের রাস্তায় ভারী যানবাহনের জন্য ৪০ কিমি ও মোটরসাইকেলের জন্য ৩০ কিলোমিটার গতি নির্ধারণ করা হয়েছে।

সচিব বলেন, গতিসীমা নিয়ে গাইডলাইন দেয়া হয়েছে। এখন ভ্রাম্যমান আদালতের মাধ্যমে যারা গতিসীমা লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। দুর্ঘটনার অন্যতম কারণ সড়কে কম গতির গাড়ী। এজন্য থ্রি হুইলার নীতিমালা করা হচ্ছে। এক্ষেত্রে মানুষকে সচেতন হতে হবে।

তিনি জানান, এখন থেকে নতুন গাইডলাইন অনুযায়ী আইন লঙ্ঘনকারী যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বাড়বে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক