পিডিআই কানাডার উদ্যোগে টরন্টোতে মে দিবস পালিত 

কানাডায় 

পিডিআই কানাডার উদ্যোগে টরন্টোতে মে দিবস পালিত 

লায়লা নুসরাত, কানাডা 

'জয় হোক মেহনতি মানুষের' এই শ্লোগানকে বুকে ধারণ করে কানাডায় মহান মে দিবস পালন করা হয়েছে। রোববার (৫ মে)  প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ (পিডিআই) কানাডা টরন্টো ডেনফোর্থের হোপ ইউনাইটেড চার্চে দিবসটি পালন করা হয়।

এই আয়োজনের প্রথম পর্বে ছিল আলোচনা সভা এবং দ্বিতীয় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান।  

সংগঠনের সভাপতি আজফর সৈয়দ ফেরদৌস অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন।

পিডিআই কানাডার সাধারণ সম্পাদক মনির জামান রাজু অনুষ্ঠানের প্রথম পর্ব, আলোচনা সভা পরিচালনা করেন।

প্রথম পর্বে বক্তব্য রাখেন শাহীন হাসান, কানাডা পোস্ট ইউনিয়ন কর্মী রোমান চৌধুরী, সাবেক শ্রমিক নেতা চট্টগ্রাম স্টিল মিল-কমরেড হেলেন কেনেডি, কেন্দ্রীয় কমিটির সদস্য, কমিউনিস্ট পার্টি অফ কানাডা, কমরেড রেজা বেহরাভেন, ইরানী বামপন্থী নেতা, আফগানিস্তানের বাম আন্দোলনের নেতা কমরেড রহমত।

১৮৮৬ সালে শিকাগোর হে মার্কেটে সংগঠিত শ্রমিক আন্দোলনের শিক্ষা এবং বর্তমানে শ্রমিক শ্রেণীর অবস্থার উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন কানাডা শিক্ষক ইউনিয়নের নেতা টিটো খন্দকার।  

অন্যান্য বক্তারা বলেন, ১৮৮৬ সালের শিকাগো শহরের শ্রমিক আন্দোলনের স্মরণে সারা বিশ্বের শ্রমিকশ্রেণী এই দিনটিকে শ্রমিকদের বিজয়ের দিন, অধিকার আদায়ের দিন হিসেবে পালন করে আসছে।

এই আন্দোলন আমেরিকাতে হলেও আমেরিকা এবং কানাডা এই দিনটিকে স্বীকৃতি দেয় না। উপযুক্ত মজুরি, কর্ম পরিবেশ, জীবন যাত্রার মান ইত্যাদিসহ নানা দাবি দাওয়া নিয়ে সারা বিশ্বে এখনো শ্রমিক শ্রেণী লড়াই করে যাচ্ছে।

আয়োজনের দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন পিডিআই, কানাডার সহ সাধারণ সম্পাদক আরিফ মোর্শেদ। এই পর্বে আবৃত্তি করেন কামরান করিম, রওশান জাহান উর্মি এবং শেখর গোমেজ। নৃত্য পরিবেশনা করেন অরুনা হায়দার। একক সংগীত পরিবেশন করেন ফারজানা আজিম শিউলী, আসিফ চৌধুরী । বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, কানাডা সংসদের শিল্পীবৃন্দ সব শেষে দলীয় গণ সংগীত পরিবেশন করেন।

news24bd.tv/TR   

এই রকম আরও টপিক