‘তলে তলে আপস’ এর মানে জানালেন ওবায়দুল কাদের

ফাইল ছবি

‘তলে তলে আপস’ এর মানে জানালেন ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, তলে তলে আপস মানে সম্পর্কের উন্নয়ন। ভারত কিংবা যুক্তরাষ্ট্র কেউ আওয়ামী লীগকে ক্ষমতায় বসাবে এটি উদ্ভট কল্পনা, আওয়ামী লীগের শক্তি দেশের জনগণ।

বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব বলেন ওবায়দুল কাদের। সেতুমন্ত্রী আরও বলেন, নির্বাচন অনুষ্ঠানে কোনো অশান্তি সৃষ্টির চেষ্টা করলে জবাব দেয়ার জন্য সরকার এবং আওয়ামী লীগ প্রস্তুত আছে।

সেতুমন্ত্রী বলেন, মার্কিন নিরাপত্তা উপদেষ্টার সাথে বৈঠকের অর্থ তলে তলে অনেক কিছু হচ্ছে। দিল্লিতে বাইডেনের সাথে সেলফির সময়ও কিছু কিছু কথা হয়েছে। আপোস মানে দুদেশের সম্পর্ক উন্নয়ন, তাদের সাথে আমাদের সম্পর্ক ভালো আছে।

কাদের বলেন, দিল্লীর সাথে আমাদের সম্পর্ক পরীক্ষিত।

স্ট্রাটেজিক কারণে ভারতকে আমাদের দরকার। এর আগে ২১ বছরে সম্পর্কের ক্ষতি হয়েছে। বড় দেশ হওয়ার কারণে ওদের ক্ষতি ছোট, আমাদের বড়। আমাদের সবার সঙ্গে বন্ধুত্ব কারো সঙ্গে শত্রুতা নয়।

তিনি বলেন, ভারত কোন নির্বাচনে আমাদের অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ করেছে? তাদের হস্তক্ষেপে টিকে থাকা আজগুবি কথা। আওয়ামী লীগ হারলে কিংবা বিএনপি জিতলে সেটা তাদের চোখে সুষ্ঠু নির্বাচন হবে? আমরা কী বিএনপির জন্য সুইসাইড করবো নাকি? ভারত যুক্তরাষ্ট্রের সাথে ভালো সম্পর্ক হওয়ার অর্থ এই নয় তারা আমাদের নির্বাচনে হস্তক্ষেপ করবে বা আমাদের ক্ষমতায় এনে দেবে। এমন উদ্ভট চিন্তা করি না। আমাদের ক্ষমতায় এনে দেবে জনগণ।

কাদের বলেন, নির্বাচন হবে সময়মতো, সংবিধানমতো। কারো সুবিধামতো হবে না।  সুষ্ঠু ও অবাধ নির্বাচন হবে। নির্বাচনে যুক্তরাষ্ট্র, ভারত বা কোনো দেশের হস্তক্ষেপ থাকবে না। আমরা সেই পর্যায়ে যাইনি যে অন্যকে অবজ্ঞা করবো।

বিএনপির আন্দোলনে জনগণ নেই, নেতাকর্মীদের নিয়ে আন্দোলন করে সরকারকে হটানো যাবে না। উনসত্তরের মতো গণবিক্ষোভ করেন তারপরে কথা বলেন। বিএনপিকে উদ্দেশ্য করে এসব বলেন কাদের।

বিএনপির আন্দোলনের বিষয়ে কাদের বলেন, আমরা প্রস্তুত আছি, অশান্তি করলে অশান্তির জবাব আছে। তারা নির্বাচন বাধা দিতে প্রস্তুত আমরা শান্তিপূর্ণ নির্বাচন করতে প্রস্তুত।

এর আগে মঙ্গলবার (৩ অক্টোবর) বিকালে ঢাকা জেলা আওয়ামী লীগ আয়োজিত শান্তি ও উন্নয়ন সমাবেশে ওবায়দুল কাদের বলেন, তলে তলে আমেরিকার সঙ্গে আপস হয়ে গেছে। দিল্লি বা আমেরিকাসহ সবার সঙ্গে আওয়ামী লীগের বন্ধুত্ব রয়েছে, কারও সঙ্গে শত্রুতা নেই।

কাদেরের এই বক্তব্যের পরেই নানা মহলে শুরু হয় সমালোচনা। কার সঙ্গে কিসের আপস করেছে আওয়ামী লীগ, তা খোলাসা করার দাবিও জানায় বিএনপিসহ সরকারবিরোধীরা।

news24bd.tv/FA