পান্না কায়সারের মরদেহ শহীদ মিনারে 

সংগৃহীত ছবি

পান্না কায়সারের মরদেহ শহীদ মিনারে 

অনলাইন ডেস্ক

সাবেক সংসদ সদস্য শহীদজায়া পান্না কায়সারের মরদেহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ মিনারে রাখা হয়েছে। রোববার (৬ আগস্ট) বেলা ১১টার দিকে তার মরদেহ শহীদ মিনারে রাখা হয়।

পরিবারের পক্ষ থেকে জানানো হয়, তার মরদেহ দুপুর ১২টা ১৫ মিনিট পর্যন্ত জাতীয় শহীদ মিনারে ও ১২টা ১৫ মিনিট থেকে ১২টা ৪৫ মিনিট পর্যন্ত বাংলা একাডেমিতে রাখা হবে।

পরে বাদ জাদজোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে মরহুমার তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে এবং মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন সম্পন্ন হবে।

শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লাহ কায়সার এর সহধর্মিণী শহীদজায়া পান্না কায়সার গত শুক্রবার সকাল সাড়ে নয়টায় রাজধানীর গুলশানে তার মেয়ে শমী কায়সার এর বাসায় ঘুমন্ত অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি শিশু কিশোরদের সংগঠন খেলাঘরের সঙ্গে আজীবন সক্রিয় ছিলেন।

১৯৭৩ সাল থেকে ছিলেন প্রেসিডিয়াম সদস্য। আর ১৯৯০ সালে এই সংগঠনের চেয়ারম্যানের পদে দায়িত্বপাপ্ত হন। তিনি ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগের মনোনয়নে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় অবদান রাখার জন্য তাকে ২০২১ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারে ভূষিত করা হয়।

এছাড়াও তিনি ছিলেন বিশিষ্ট লেখক। তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে মুক্তিযুদ্ধ: আগে ও পরে; মুক্তি; নীলিমায় নীল; হৃদয়ে বাংলাদেশ; মানুষ; অন্য কোনখানে; তুমি কি কেবলি ছবি; রাসেলের যুদ্ধযাত্রা; দাঁড়িয়ে আছ গানের ওপারে; আমি; না পান্না না চুনি; অন্য রকম ভালোবাসা ও সুখ।

মরহুমার প্রথম জানাজার নামাজ শুক্রবার বাদ জুম্মা গুলশান আজাদ মসজিদে ও দ্বিতীয় জানাজার নামাজ বাদ আসর ইস্কাটন নিজ বাড়িতে অনুষ্ঠিত হয়।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন মরহুমার প্রতি শোক বার্তা জানান।

news24bd.tv/আইএএম