পরবর্তী মহামারি আসবে হিমবাহের বরফ গলা পানি থেকে

সংগৃহীত ছবি

পরবর্তী মহামারি আসবে হিমবাহের বরফ গলা পানি থেকে

অনলাইন ডেস্ক

সবশেষ ২০২০ সালে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয় গোটা বিশ্ব। টিকা আবিষ্কৃত হলেও এ সমস্যার সমাধান এখনও শেষ হয়নি। কিসের মাধ্যমে এ ভাইরাস ছড়িয়েছে তা নিয়েও মতভেদ রয়েছে। তবে এটি পাখি জাতীয় প্রাণীর ছড়িয়েছে বলে মনে করেন অনেক বিশেষজ্ঞ।

তবে আগামীতে যে মহামারি পৃথিবীতে আঘাত হানবে তা পাখি জাতীয় প্রাণীর মাধ্যমে ছড়াবে না। এটি ছড়াবে হিমবাহ বরফ গলার পানি থেকে। গবেষণার বরাতে এমনটাই জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে গার্ডিয়ান জানায়, পৃথিবীর বৃহত্তম স্বাদুপানির হ্রদ হ্যাজেন।

আর্কটিক সার্কেলে অবস্থিত এই হ্রদের ৯৮০ ফিট তলদেশ থেকে মাটি ও পলি জোগাড় করে কানাডার একটি গবেষকদল। মাটি ও পলির জেনেটিক পরীক্ষা করে ভাইরাস পরজীবী পাওয়া পেয়েছে তারা। আর এই ভাইরাস বরফ গলার সঙ্গে সঙ্গে ছড়িয়ে পড়তে পারে।

জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। গলছে হিমবাহ। আর নতুন গবেষণা অনুযায়ী, তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে হিমবাহ এবং পারমাফ্রস্ট গলছে। এতে করে সেখানে আটকে থাকা ভাইরাস ও ব্যাকটেরিয়াগুলো বন্যপ্রাণীতে ছড়িয়ে যেতে পারে।

২০১৬ সালে উত্তর সাইবেরিয়ায় অ্যানথ্রাক্সের প্রাদুর্ভাব দেখা যায়। এতে এক শিশু মারা যায় এবং সাতজন আক্রান্ত হয়। তাপমাত্রার প্রভাবে পারমাফ্রস্ট গলে ব্যাকটেরিয়াজনিত রোগটি ছড়ায় বলে দাবি করে আসছে বিশেষজ্ঞরা।

হিমবাহে আটকে থাকা ভাইরাস মানব সমাজের জন্য কতটুকু ঝুঁকিপূর্ণ তা জনতেই এই গবেষণাটি চালায় কানাডার অটোয়া বিশ্ববিদ্যালয়ের স্টিফেন অ্যারিস ও তার সহকর্মীরা।  
 
প্রসিডিংস অফ দ্য রয়্যাল সোসাইটি বি-তে প্রকাশিত গবেষণাটির ফলাফলে বলা হয়, হিমবাহের বরফ গলা পানিতে ভাইরাসের পরজীবী পাওয়া গেছে; যা থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি বেশি। জলবায়ু উষ্ণ হওয়ার সঙ্গে সঙ্গে এ সম্ভাবনা আরও বেড়ে যাচ্ছে।

হ্যাজেন হ্রদের গলিত মাটি ও পলি থেকে কতগুলো নতুন ভাইরাস পাওয়া গেছে তা নিশ্চিত করে জানায়নি গবেষকদল। তবে তারা বলেছে, ভাইরাসটি কতটুকু ছড়াতে পারবে তা সামনের কয়েক মাসের মধ্যেই জানা যাবে।  

গবেষকদলের নেতৃত্ব দেওয়া স্টিফেন অ্যারিস বলেন, ‘একটি নির্দিষ্ট পরিবেশে কতগুলো ভাইরাস রয়েছে তা জানতে আমাদের এই গবেষণা সাহায্য করেছে। সেখানে কতগুলো পরজীবী রয়েছে গবেষণার মাধ্যমে আমরা তা জানতে সক্ষম হয়েছি। ’

news24bd.tv/মামুন