এবার পিইসি ও এবতেদায়ী পরীক্ষা হচ্ছে না

এবার পিইসি ও এবতেদায়ী পরীক্ষা হচ্ছে না

তৌফিক মাহমুদ মুন্না

করোনা ভাইরাসের কারণে চলতি বছর পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পিইসি ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না। তবে ক্লাস মূল্যায়নের মাধ্যমে পরবর্তী ক্লাসে উন্নীত করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। বৃহস্পতিবারের মধ্যেই স্কুল খোলা বা বন্ধের বিষয়েও সিদ্ধান্ত হবে।

করোনার কারণে গেল ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ।

কয়েক দফায় ছুটি বাড়িয়ে ৩১ আগস্ট পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে। দীর্ঘ ছুটির কারণে এইচএসসি পরীক্ষাও রয়েছে স্থগিত।

এমন বাস্তবতায় মঙ্গলবার দুপুরের পিইসি পরীক্ষা নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এসময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানান, এবার পিইসি পরীক্ষা কেন্দ্রীয়ভাবে হবে না।

তবে বিদ্যালয় খোলা সম্ভব হলে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা হবে। উপবৃত্তি থাকলেও থাকবে না বৃত্তি।

গত রোববার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম উল হাসান বলেছিলেন,  আগামী মাসেও স্কুল কলেজ খোলার সম্ভাবনা নেই। তবে নীতিমালা করা হয়েছে, প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে সিদ্ধান্ত আসবে।   শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে  সিদ্ধান্ত নিতে  দুই মন্ত্রণালয় বৈঠকে বসবে। সিদ্ধান্ত আসবে চলতি সপ্তাহেই।

করোনা পরিস্থিতির কারণে সমাপনী-ইবতেদায়ী পরীক্ষা বাতিলে গেল ১৯ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সারসংক্ষেপ পাঠানো হয়। প্রধানমন্ত্রীর সম্মতির পরই ঘোষণা এলো বাতিলের।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর