মস্কো সফরে যাচ্ছেন ভারতের নিরাপত্তা উপদেষ্টা দোভাল

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল

মস্কো সফরে যাচ্ছেন ভারতের নিরাপত্তা উপদেষ্টা দোভাল

অনলাইন ডেস্ক

চলতি সপ্তাহে মস্কো সফরে যাচ্ছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। এর আগে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়া এবং ইউক্রেন সফর করেছিলেন।

গত মাসে ইউক্রেন সফরকালে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন মোদি। এরপর গত ২৭ আগস্ট রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেন তিনি।

ওই সময় রুশ দূতাবাস এক বিবৃতিতে বলেছিলো, ফোনালাপের সময় মোদি তার কিয়েভ সফর সম্পর্কে পুতিনকে অবহিত করেন এবং রাজনৈতিক ও কূটনৈতিকভাবে ইউক্রেন সংকটের সমাধান করতে ভারতের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

সংশ্লিষ্ট সূত্র বলছে, ওই ফোনালাপের সময় মোদি ও পুতিন সিদ্ধান্ত নেন যে শান্তি আলোচনার জন্য মস্কো সফর করবেন অজিত দোভাল। তবে তার সফরসূচি সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

যদিও ওই ফোনালাপের পর ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতি দেয়া হয়।

মোদি ও পুতিন ইউক্রেন যুদ্ধ নিয়ে মতবিনিময় করেছেন উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, সম্প্রতি ইউক্রেন সফর নিয়ে প্রধানমন্ত্রী মোদি তার দৃষ্টিভঙ্গির কথা জানিয়েছেন। সংঘাতের স্থায়ী ও শান্তিপূর্ণ সমাধান অর্জনের লক্ষ্যে সংশ্লিষ্ট সব পক্ষের আন্তরিকতা ও সম্পৃক্ততার পাশাপাশি সংলাপ ও কূটনৈতিক সমাধানের গুরুত্বের ওপর জোর দেন মোদি। রাশিয়া-ইউক্রেনের মধ্যকার সংঘাত নিরসনে ভারতকে এগিয়ে আসার প্রস্তাব দিয়েছে অনেক দেশ।

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বলেছেন, ইউক্রেনের পরিস্থিতি সামাল দিতে ভারত ও চীনের মতো দেশগুলোর এগিয়ে আসা উচিত। (সূত্র: এনডিটিভি)

news24bd.tv/SC