জামায়াত-শিবির নিষিদ্ধের প্রজ্ঞাপন প্রত্যাহার

ফাইল ছবি

জামায়াত-শিবির নিষিদ্ধের প্রজ্ঞাপন প্রত্যাহার

অনলাইন ডেস্ক

বাংলাদেশ জামায়াতে ইসলামী এবং দলটির ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবিরকে দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। ফলে দলটির রাজনীতিতে আর কোনো বাধা রইলো না।

আজ বুধবারই (২৮ আগস্ট) জামায়াতে ইসলামী ও ছাত্র শিবিরের রাজনীতি বাতিলের প্রজ্ঞাপন বাতিল করার প্রক্রিয়া সম্পন্ন হবে। সকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ভেটিং করার জন্য আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ বিভাগে পাঠানো হয়েছে।

ভেটিং শেষ করে বিজি প্রেসে তা পাঠানো হবে গেজেটের জন্য।

এ বিষয়ে আইন মন্ত্রনালয় থেকে জানানো হয়েছে, আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষ হলে কিছুক্ষণের মধ্যেই জামায়াতে ইসলামী ও ছাত্র শিবিরের রাজনীতি নিষিদ্ধের গেজেট প্রকাশ হবে।

এর আগে, গত ১ আগস্ট নির্বাহী আদেশে বাংলাদেশের রাজনীতি থেকে নিষিদ্ধ ঘোষণা করা হয় জামায়াতে ইসলামী এবং ইসলামী ছাত্র শিবিরকে। সন্ত্রাসবিরোধী আইনে তাদের নিষিদ্ধ করে গেজেট প্রকাশ করে তৎকালীন আওয়ামী লীগ সরকার।

জননিরাপত্তা বিভাগের তৎকালীন সচিব জাহাংগীর আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, সন্ত্রাস বিরোধী আইন, সরকার ২০০৯-এর ধারা ১৮ (১) এ প্রদত্ত ক্ষমতাবলে, বাংলাদেশ জামায়াতে ইসলামী এবং বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরসহ উহার সকল অঙ্গ সংগঠককে রাজনৈতিক দল ও সংগঠন হিসাবে নিষিদ্ধ ঘোষণা করিল এবং উক্ত আইনের তফসিল-২ এ বাংলাদেশ জামায়াতে ইসলামী ও বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরসহ উহার সকল অঙ্গ সংগঠককে নিষিদ্ধ সত্ত্বা হিসাবে তালিকাভুক্ত করিল।

news24bd.tv/SHS 

এই রকম আরও টপিক